• ঢাকা
  • সোমবার, ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে জুন, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
৮০০ মিটার দেয়ালচিত্র আঁকলো ভক্তরা পেলেকে ভালবেসে

ছবি সংগৃহিত

কিংবদন্তি ফুটবলার পেলের জন্মদিন উপলক্ষে সন্তোসে তার দেয়ালচিত্র এঁকেছেন শিল্পী এদোয়ার্দো কোবরা। ৮০০ মিটার বর্গাকৃতির দেয়ালচিত্রটি প্রশংসা কুড়িয়েছে সবার। ফুটবল ক্যারিয়ারে দীর্ঘ সময় সান্তোসে কাটিয়েছেন পেলে। তাই তাকে সম্মান জানাতেই এ উদ্যোগ নিয়েছেন কোবরা।

সান্তোসের প্রাণকেন্দ্রে বড় যত্ন নিয়ে দেয়ালচিত্র আঁকছেন শিল্পী এদোয়ার্দো কোবরা। প্রিয় ফুটবল তারকা পেলে জন্মদিন উপলক্ষে গেল দু’মাস ধরে দেয়ালে এঁকেছেন পেলের ছবি। দুই মাস ধরে গবেষণা করেছেন। এরপর ৪৫ দিনের অবিরাম চেষ্টার ফসল এই দেয়ালচিত্র।
প্রিয় তারকার জন্য ভক্তরা কত কিছুই না করেন। কোবরা তার তুলির আঁচড়ে ফুটিয়ে তুলেছেন ফুটবলার পেলেকে। ৮০০ মিটার বর্গাকৃতির এই দেয়ালচিত্রটি এরই মধ্যে সারা ফেলেছে সান্তোসের ক্রীড়াপ্রেমীদের মাঝে। ২৩ অক্টোবর ৮০ বছরে পা রাখবেন ব্রাজিলের ফুটবল কিংবদন্তি পেলে। ক্যারিয়ারে সান্তোসের হয়ে ৪৯৬ ম্যাচে ৫০৪টি গোল করেছেন পেলে। তাইতো এই শহরের কেন্দ্রস্থলে পেলের দেয়ালচিত্র এঁকে তার ভালোবাসা প্রকাশ করেছেন কোবরা।

শিল্পী এদোয়ার্দো কোবরা বলেন, সান্তোস শহরের আনাচকানাচে ছড়িয়ে আছে পেলের স্মৃতি। পেলে শুধু একজন ফুটবলারই নয়। সে আমাদের প্রাণের মানুষ। সান্তোসে সে দীর্ঘদিন খেলেছে। সাধারণ পরিবারে জন্ম নিয়েও বিশ্ব দরবারে ব্রাজিলের ফুটবলকে তুলে ধরেছে। তার জন্য এটা তো খুবই সামান্য।
সান্তোসবাসীরাও খুশি পেলের জন্মদিন উপলক্ষে এ আয়োজনের অংশ হতে পেরে।
ভক্ত-সমর্থকরা বলেন, পেলে আমাদের সবার প্রিয় ফুটবলার। নতুন প্রজন্মের অনেকেই ওর খেলা দেখার সুযোগ পায়নি। কিন্তু এদোয়ার্দোর ছবির মাধ্যমে ওর বিষয়ে সবাই আরো জানতে পারবে। দেয়ালচিত্রটি আমাদের খুব ভালো লেগেছে।
ব্রাজিলের হয়ে ১৯৫৮, ১৯৬২, ৬৬ ও ৭০ সালের বিশ্বকাপে অংশ নিয়েছেন পেলে। দেশটির সর্বোচ্চ গোলদাতা ও তিনবার বিশ্বকাপজয়ী একমাত্র ফুটবলার তিনি। জন্মদিন উপলক্ষে এর আগে পেলের বর্ণিল ক্যারিয়ার নিয়ে প্রদর্শনীরও আয়োজন করা হয়।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০