• ঢাকা
  • বুধবার, ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে জুলাই, ২০২৪ ইং
ফরিদপুরে নানা আয়োজনের মধ্যে দিয়ে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

নিরঞ্জন মিত্র ( নিরু) (ফরিদপুর জেলা প্রতিনিধিঃ

”আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ফরিদপুরে নানা আয়োজনের মধ্য দিয়ে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে।

ফরিদপুর জেলা প্রশাসন, সড়ক ও জনপথ বিভাগ এবং ফরিদপুর সার্কেল বিআরটিএ এর আয়োজনে, (২২ অক্টোবর) শনিবার মোটর সাইকেল শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দিবসটি উপলক্ষে সকাল ১০ টায় শহরের রাজবাড়ী রাস্তার মোড় থেকে মোটর সাইকেল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।

মটর সাইকেল শোভাযাত্রা শেষে সকাল ১১ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ফরিদপুর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আশেকুল হক এর সভাপতিত্বে, আলোচনা সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সুমন রঞ্জন সরকার, সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী ইমরান ফারহান সুমেল, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্লা, জেলা শ্রমিক লীগের আহবায়ক ও ১২ নং ওয়ার্ডের পৌর কাউন্সিলর গোলাম মোঃ নাছির, করিমপুর হাইওয়ে পুলিশের অফিসার ইনচার্জ এস.এম শহিদুল ইসলাম।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা শ্রমিক লীগের আহবায়ক কমিটির সদস্য সচিব মোঃ ইমান আলী মোল্লা,
মোটর ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি জুবায়ের জাকির, জেলা বাস মালিক গ্রুপের সভাপতি আবদুর রাশেদ, সহ-সভাপতি আসাদুল ইসলাম, জেলা মিনিবাস মালিক গ্রুপের সাধারণ সম্পাদক সোবহান মুন্সি, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহাবুবুল ইসলাম পিকুল, প্রথম আলো পত্রিকার জেলা প্রতিনিধি সাংবাদিক পান্না বালা, জেলা ট্রাক ড্রাইভার মালিক সমিতির সভাপতি মোঃ শাহিন চৌধুরী প্রমুখ।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন
বিআরটিএ সহকারী পরিচালক (ইঞ্জিঃ) মোঃ এমরান খান।

এসময় উপস্থিত ছিলেন ফরিদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন ঢালী, সার্কেল বিআরটিএ মটরযান পরিদর্শক এনামুল হক ইমন, মটরযান পরিদর্শক হাবিবুর রহমান সহ বিভিন্ন সরকারী বেসরকারী দপ্তরের কর্মকর্তা কর্মচারীবৃন্দ, জেলা বাস মালিক গ্রুপ, মিনিবাস গ্রুপের নের্তবৃন্দ ও চালকবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রাসিন সংস্থার নির্বাহী পরিচালক আসমা আক্তার মুক্তা।

আলোচনা সভা শেষে চালকদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দিওয়া হয়।

সভায় বক্তারা বলেন, চলন্ত গাড়িতে চালক হেডফোন বা মোবাইল ফোন ব্যাবহার থেকে বিরতি থাকতে হবে। বেপরোয়াভাবে গাড়ী চালানোর কারনে দেশের সড়ক মহাসড়ক গুলোতে প্রতিদিনই দূর্ঘটনা ঘটছে। ওভার স্পিড, ওভার টেকিং, গাড়ি চালানোর সময় মোবাইল ফোনে কথা বলা সড়ক দুর্ঘটনার অন্যতম কারণ। এতে আমাদের আপনজনকে হারাতে হচ্ছে। এই বিষয়গুলোর দিকে বিশেষ খেয়াল রাখার কথা বলা হয়।
বক্তারা সড়ক দুর্ঘটনার রোধে অদক্ষ, অপ্রাপ্ত বয়স্ক চালক, সহযোগীদের দিয়ে গাড়ি চালানো বন্ধ করতে হবে।
সেই সাথে ফিটনেস বিহীন গাড়ি চালানো থেকে বিরত থাকতে হবে। এ সকল বিষয়গুলো খেয়াল করে গাড়ি চালালে সড়ক দূর্ঘটনাটা কমে আনা সম্ভব বলে মনে করেন বক্তারা।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুলাই ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« জুন    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।