• ঢাকা
  • মঙ্গলবার, ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ই মে, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho

সীট স্বল্পতায়

ফরিদপুরে ডায়রিয়া রোগী হাসপাতালের বাইরে গাছতলায় চিকিৎসা

নিজস্ব প্রতিবেদক :-

ফরিদপুরের জেনারেল হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে গত ২৪ ঘণ্টায় রোগী এসেছে ৮৭ জন। ১০ বেডের স্থলে শতাধিক রোগীর চাপে হাসপাতালের বাইরে ও গাছতলায় রোগীরা ভর্তি।

শুক্রবার (২২ এপ্রিল) সকাল পর্যন্ত হাসপাতালটিতে ১০৭ জন ডায়রিয়া রোগী ভর্তি আছে। ওয়ার্ডে জায়গা না হওয়ায় এদের মধ্যে অনেকেই খোলা আকাশের নিচে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছে। হঠাৎ করে ডায়রিয়া রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় হাসপাতাল কর্তৃপক্ষকে হিমশিম খেতে হচ্ছে।

বমি ও পায়খানা নিয়ে হাসপাতালে এসে বেড না পাওয়ায় হাসপাতালের ফ্লোরে, বারান্দায় এমনকি গাছতলায় ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছে। রোগীরা খোলা আকাশের নিচে অস্বাস্থ্যকর পরিবেশে নোংরা জায়গায় কোনোমতে চিকিৎসা নিতে দেখা গেছে। হাসপাতালের ভেতরে বাইরে নোংরা পরিবেশ ও ডাক্তার সংকট, নার্সসহ পর্যাপ্ত চিকিৎসা সেবা না পাওয়ার অভিযোগ রোগী ও স্বজনদের।

আরিফ নামের এক রোগী জানান, ডায়রিয়া নিয়ে গত রাত ২টার দিকে হাসপাতালে এসে সিট না পেয়ে গাছতলাতে পাটি বিছিয়ে চিকিৎসা নিতে হচ্ছে।

জেলার একমাত্র ডায়রিয়া ওয়ার্ডের এই হাসপাতালটিতে মাত্র ১০টি বেডের ব্যবস্থা রয়েছে। যার কারণে প্রায় রোগীদের অতিরিক্ত চাপে চিকিৎসা সেবায় সমস্যা বলে স্বীকার করেন হাসপাতালের স্টাফ ও কর্মকর্তারা।

ডায়রিয়া ওয়ার্ডের সিনিয়র স্টাফ নার্স গোলাপী বেগম বলেন, হঠাৎ করে ডায়রিয়া রোগী বেড়ে যাওয়া এমন অবস্থা হয়েছে। আমরা গাছতলায় থাকা রোগীদের ওয়ার্ডের ভেতর নেওয়া ব্যবস্থা করছি। জায়গা স্বল্পতা থাকায় রোগীদের সমস্যা হচ্ছে।

ডায়রিয়া ওয়ার্ডের দায়িত্বরত ডাক্তার তানজিরুল ইসলাম বলেন, কয়েকদিন ধরে রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে।

রোজায় ভাজাপোড়া না খাওয়াসহ ডায়রিয়া দেখা দিলে প্রাথমিক অবস্থায় বাসায় চিকিৎসা নেওয়ার পরামর্শ দেন এই চিকিৎসক।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« এপ্রিল  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১