• ঢাকা
  • সোমবার, ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ই আগস্ট, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
ফরিদপুরে বসতবাড়ীতে নিরাপদ ও পুষ্টি সমৃদ্ধ খাদ্য উৎপাদনের উপর কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নিরঞ্জন মিত্র ( নিরু) ( ফরিদপুর জেলা প্রতিনিধি)

ফরিদপুরে খামার পদ্ধতি গবেষণার মাধ্যমে কৃষকের জীবনমান উন্নয়নে সমতল ইকো-সিস্টেমের প্রকল্পের আওতায় বসতবাড়ীতে নিরাপদ ও পুষ্টি সমৃদ্ধ খাদ্য উৎপাদনের উপর কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা এনএটিপি ফেজ-২, বিএআরসি এর অর্থায়নে, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) অধীনে ফরিদপুর সরেজমিন গবেষণা বিভাগ (সগবি) এর আয়োজনে, গত ১৮ মার্চ বৃহস্পতিবার সরেজমিন গবেষণা বিভাগের অফিস প্রাঙ্গনে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

সরেজমিন গবেষণা বিভাগ (বারি) এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, ড. সেলিম আহম্মেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গাজীপুর সরেজমিন গবেষণা বিভাগ (বারি) এর প্রধান মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ আককাছ আলী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফসল নিবিড়তা বৃদ্ধিকরণে চার ফসল ভিত্তিক ফসল বিন্যাস উদ্ভাবন ও বিস্তার কর্মসূচীর সম্মানিত কর্মসূচী পরিচালক ড. মোঃ ফারুক হোসেন ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে সেলিম আহম্মেদ তিনি বলেন, বসতবাড়ীতে নিরাপদ ও পুষ্টি সমৃদ্ধ খাদ্য উৎপাদনের উপর কৃষক প্রশিক্ষণের প্রয়োজনীয়তা সম্পর্কে অবগত করেন।

এসময় অনুষ্ঠানে আগত অতিথিদের বক্তব্যে বলেন, বসতবাড়ীর পতিত জায়গাগুলো উপযুক্ত মডেল ব্যবহার করে বছরব্যাপী সবজি ও ফল চাষের আওতায় এনে সবজি ও ফল উৎপাদন বৃদ্ধি করা যায়। যাতে কৃষক তার পারিপারিক পৃষ্টি চাহিদা পূরণ করার পাশাপাশি অতিরিক্ত উৎপাদিত সবজি ও ফল বাজারে বিক্রি করে লাভবান হতে পারে। এছাড়াও চাহিদা অনুযায়ী মাছ, মুরগী, গরু, ছাগল পালন করেও কৃষক আর্থিকভাবে লাভবান হতে পারেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট বৈজ্ঞানিক সহকারী, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার কর্মী। অনুষ্ঠানে মোট ২৪ জন কৃষক ও কিষাণী অংশগ্রহন করেন।

অনুষ্ঠানটি সঞ্চলানা করেন সরেজমিন গবেষণা বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা এ.এফ.এম. রুহুল কুদ্দুস।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে কারিগরী পর্বে পাওয়ার পয়েন্ট এর মাধ্যমে তাত্ত্বিক উপস্থাপনা দেখানো হয়। বছরব্যাপী বসতবাড়ীর বিভিন্ন স্থানে জৈব পদ্ধতিতে শাক সব্জি ও ফলজ গাছ লাগানোর মডেল, ফসলের কৃষিতাত্ত্বিক ব্যবস্থাপনা যেমন জৈবসার, সেচ ও পোকা দমন, ফসল সংগ্রহ প্রযুক্তি, হাঁসমুরগী. গরু-ছাগল পালন, মাছ চাষ সম্পর্কে বিভিন্ন বক্তা আলোচনা করেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

আগষ্ট ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« জুলাই  
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।