• ঢাকা
  • বুধবার, ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
বঙ্গবন্ধু-কে নিয়ে লেখা বই বীর মুক্তিযোদ্ধাদের হাতে তুলে দিলেন লেখক এম.এম. ওসমান

স্বাধীন বাংলাদেশের স্থপতি, বাঙ্গালীর লড়াই, সংগ্রামের সাহস জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-কে নিয়ে একটি প্রবন্ধ লিখেছেন শিক্ষক, গবেষক এম.এম. ওসমান। নতুন প্রজন্মের মধ্যে বঙ্গবন্ধুকে জানা, শেখা ও তার দর্শন চর্চার প্রসার বাড়াতে সংক্ষিপ্ত আকারে বঙ্গবন্ধুর জীবন ভিত্তিক একটি প্রবন্ধ গ্রন্থ “জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান” বইটি ফরিদপুরের বিভিন্ন বীর মুক্তিযোদ্ধারে হাতে তুলে দেওয়া হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় লেখক ও তার কয়েক ভক্ত সম্মিলিতভাবে এই গবেষণামূলক লেখাটি তুলে দেন মহান স্বাধীনতা সংগ্রামের বীর যোদ্ধা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর, আগরতলা ষড়যন্ত্র মামলার অভিযুক্ত ৫নং আসামী ও ফরিদপুরে মুক্তিযুদ্ধকালীন সাব-সেক্টর কমান্ডার নূর মোহাম্মদ ক্যাপ্টেন বাবুল, বীর মুক্তিযোদ্ধা ফরিদপুর জেলা আ.লীগের সাধারণ সম্পাদক সৈয়দ মাসুদ হোসেন ও বীর মুক্তিযোদ্ধা লেখক পি.কে. সরকার-এর হাতে। প্রবন্ধটি সংক্ষিপ্ত এবং তথ্যভিত্তিক রচনা হওয়ায় মুক্তিযোদ্ধারা তাকে উৎসাহ দেন এবং নতুন প্রজন্মের মাঝে এই লেখাটি ছড়িয়ে দেবার প্রত্যয় ব্যক্ত করেন। এসময় তার সাথে ছিলেন সাংবাদিক, সংগঠক বিজয় পোদ্দার, সাংবাদিক রাজিব আহমেদ, শিক্ষক সালাউদ্দিন মুন্সী, লেখকের ছোট ভাই মোঃ রমজানুল ইসলামসহ প্রথিতযশা ব্যক্তিবর্গ।

প্রবন্ধ বইটিতে জাতির জনকের বংশ পরমপরা, তার রাজনৈতিক দর্শন, তার কর্মকান্ড, শিশুকাল, ছাত্রজীবন, সংসার জীবন, কারাবরন, ভাষা আন্দোলন, যুক্তফ্রন্ট নির্বাচন, ছয় দফা দাবী, আগরতলা ষড়যন্ত্র মামলা, ছাত্র সংগ্রাম পরিষদ ও এগার দফা, বঙ্গবন্ধু উপাধি, গোলটেবিল বৈঠকে যোগদান, বাংলাদেশ নামকরণ, ১৯৭০ সালের নির্বাচন, জাতির জনক উপাধি, মুক্তিযুদ্ধের আহবান, স্বাধীনতার ঘোষণা, স্বদেশ প্রত্যাবর্তন, ১৯৭৩ সালের নির্বাচন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান, অনাকাঙ্খিত মৃত্যু, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালীসহ নানা কর্মকান্ডের বিষয়গুলোতে সংক্ষিপ্ত আকারে তুলে আনা হয়েছে। লেখকের লক্ষ্য ও উদ্দেশ্য নতুন প্রজন্মের মধ্যে মৌনত বঙ্গবন্ধুর দর্শন ছড়িয়ে দেবার মাধ্যমে স্বাদৈশিক চেতনাকে ছড়িয়ে দেয়া। তিনি গত কয়েক মাস ধরে ফরিদপুর সদর ও ভাঙ্গা উপজেলার হাজারও শিক্ষার্থীর মাঝে এই প্রবন্ধটি সম্পন্ন বিনামূল্যে বিতরণ করে আসছেন। লেখক এম.এম. ওসমান বর্তমানে নিজ প্রতিষ্ঠিত এম.এম. ওসমান মডেল জুনিয়র স্কুল, ভাংগায় প্রধান শিক্ষকের দায়িত্বে রয়েছেন। দীর্ঘ ১৬ বছর ধরে তিনি ইংরেজি, গণিত ও ইতিহাস বিষয়ে গবেষণা করে আসছেন। তিনি ফরিদপুর সরকারি রাজেন্দ্র কলেজের সাবেক স্বনামধন্য অধ্যক্ষ প্রফেসর কামাল আতাউর রহমানের নাতি।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।