• ঢাকা
  • বুধবার, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে এপ্রিল, ২০২৪ ইং
ফরিদপুরে বড়শি দিয়ে মাছ ধরার চিত্র এখন হারিয়ে যাবার পথে

সনতচক্রবর্ত্তীঃফরিদপুরে বড়শি দিয়ে মাছ ধরার চিত্র এখন আর তেমন দেখা যায় না।এক সময় বড়শি দিয়ে মাছ ধরার চিত্র ছিল গ্রাম বাংলার প্রতিদিনের রুপ । কিন্তু কালের বিবর্তনে এটি এখন হারিয়ে যাবার পথে।

ফরিদপুর জেলায় দিনে দিনে ভরাট হয়ে যাচ্ছে পুকুর-ডোবা থেকে শুরু করে খাল, নদীসহ সব জলাশয়। মাছের চলাচলের ব্যবস্থা না রেখেই তৈরি করা হয় অপরিকল্পিত বাঁধ, রাস্তাঘাট। একদিকে যেমন মাছের প্রাকৃতিক আবাসের বৈশিষ্ট্যকে ধ্বংস করেছে অন্যদিকে বিলের মত জলাশয়ে প্রযুক্তির মাধ্যমে মাছ চাষ বর্তমানে প্রাকৃতিক জলাশয়ের মাছের বৈচিত্রকে করছে কোণঠাসা। এদিকে মৎস্য বিজ্ঞানীরা নিশ্চিত হয়েছেন, অভ্যন্তরীণ জলাশয়ে দেশীয় মাছের উৎপাদন ক্রমেই নিম্নমুখী হচ্ছে এবং দেশি মাছের প্রজাতি দিন দিন কমে যাচ্ছে।তবে, যা অবশিষ্ট আছে তাতে কদাচিৎ দেখা মেলে বড়শি দিয়ে মাছ ধরার চিত্র । আগে গ্রামে বড় পুকুর বা,নদীতে, বিলে দল বেঁধে বড়শি দিয়ে মাছ ধরার প্রতিযোগিতা হত। কিন্তু গ্রাম বাংলায় এখন এমন আয়োজন নেই বললেই চলে।

বুধবার (২২ জুন) বিকেলে জেলার বোয়ালমারী উপজেলার বারা শিয়া নদীতে এক ঝাঁক শিশু-কিশোরদের মাছ ধরতে দেখা গেছে।
শিশু কিশোরদের সাথে কথা বলে জানা যায়,
বর্ষার নতুন পানির সাথে ছোট মাছ এসেও জমা হয়েছে ছোট্ট নদীতে।
তাই বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত বড়শি দিয়ে পুঁটি ও টেংরা জাতীয় মাছ ধরছে তারা।

স্থানীয় এসকল শিশু-কিশোররা আরো বলেন ,প্রতিদিনই তারা সকাল, বিকাল দলবদ্ধ হয়ে মাছ ধরি।

খালের অল্প পানিতে বড়শি দিয়ে ছোট ছোট মাছ ধরে থাকে। পরে দেখা যায় পুঁটি ও টেংরা মাছের ঝাঁক নদী থেকে আসছে। বিকেলের দিকে বড়শি নিয়ে ডোবায় ফেলতেই মাছ ধরা পড়ে। এ খবর ছড়িয়ে পড়লে স্থানীয় শিশু-কিশোররা দলে দলে বড়শি নিয়ে মাছ ধরতে আসে।

শিশুরা আরো জানায়, বেশির ভাগই পুঁটি মাছ। মাঝে মধ্যে টেংরা মাছও ধরা পড়ছে। অনেকে ২০/২৫ টি করে পুঁটি মাছ ধরেছে বড়শি দিয়ে। আঁধার হিসেবে পাউরুটি, আটা ব্যবহার করছে তারা।

সুমন সরকার নামে স্থানীয় এক ব্যক্তি জানান,’বিকেলে বাচ্চাদের মাছ ধরা দেখে এগিয়ে গেলাম। ছোট্ট একটা খালে বর্ষার পানি এসেছে। নদী থেকে মাছও এসেছে অনেক। বড়শি দিয়ে মাছ ধরছে বাচ্চারা। আমিও তাদের সাথে মাছ ধরা শুরু করলাম।

বড়শি দিয়ে মাছ শিকারী আহাদ সেখ বলেন , ছোটবেলা থেকেই শখের বশে নিজে বড়শি দিয়ে মাছ শিকার করি।মাছ ধরতে নানা ধরনের উপকরণ ব্যবহার করি তিনি আরো বলেন, গ্রামের অনেক পরিবারের বড়শী দিয়ে ছোট ছোট মাছ ধরে বিক্রি করে সংসার চালান। কেউ মাছ ধরে পেটের তাগিদে আর কেউ মাছ ধরে সৌখিনতার জন্য তবে সবগুলোরই মাধ্যম কিন্তু বড়শী।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।