• ঢাকা
  • বুধবার, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে এপ্রিল, ২০২৪ ইং
মাদক কারবারী ও দুর্বৃত্তরা ব্যাপক ক্ষতি করেছে চিত্রা এ্যাগ্রোবেজ প্রজেক্টে

ফরিদপুর প্রতিনিধি।

ফরিদপুর শহরতলী চন্ডিপুরে মাদক কারবারী, সন্ত্রাসী ও দুর্বৃত্তরা রাতের অন্ধকারে চিত্রা এ্যাগ্রোবেজ প্রজেক্টের তারকাটার বেড়া, নেটের বেড় কেটে কুলবাগানসহ বিভিন্ন বাগানের গাছকাটে ফেলেছে। ঢাকা-খুলনা মহসড়াকের মাচ্চর ইউনিয়নের চন্ডিপুর বাজারের পিছনে বাবু বাড়িটিতে শ্যাম সুন্দর রায় তার পৈত্রিক জমির উপর প্রায় ২৫ বিঘা জমিতে কৃষি খামারটি গড়ে তুলেছে। সেখানে ৩টি মাছের পুকুর, কুল বাগান, পেয়ারা বাগান, পেঁপে চাষ, লেবু ও লিচু, আমসহ বিভিন্ন ফলজও বাগান রয়েছে। গত ১৯ জুন রাতের অন্ধকারে তার কুল বাগানে তারকাটার বেড়া, চাইনা নেটজালের সীমানা বেড়া কেটে ফেলে এবং বেশকিছু সিমেন্টের খুটি ভেঙ্গে চুড়ে তজনচ করে বাগানের গাছেও ক্ষতি করে।

চিত্র এ্যাগ্রোবেজের মালিক শ্যাম সুন্দর রায় জানান, আধুনিক কৃষি খামার করার লক্ষ্যে তিনি লিচু, আম, পেয়ারা, কুলসহ বিভিন্ন ফলজ বাগানের চাষাবাদ শুরু করে। তাদের বাবু বাড়িটির ৬০ বিঘা জমির উপর ২৫ বিঘা জমিতে ইতিমধ্যে বিভিন্ন জাতের কয়েক হাজার গাছ রোপন করে বাগান গুলো সাজিয়ে তুলেছে। এবছরের তিনি বিভিন্ন ফলজ চারা রোপন করে বাগান শুরু করেন। বাগান গুলো বহিরাগতদের চলাফেরাসহ গরু-ছাগলের হাত থেকে বাগান গুলো রক্ষা করার জন্য কাটাতারের বেড়া, নেটের বেড়া দিয়ে ঘিরে রাখে। এই এই বিশাল এলাকাটি এতোদিন নির্জন থাকায় এতোদিন মাদকসেবী ও মাদক কারবারীদের আড্ডাস্থল ছিল। তিনি এই প্রজেক্টটি শুরু করার পর মাদককারবারী ও দুষকৃতিকারীদের বিঘ্ন ঘটে। যারই পেক্ষিতে গত ১৯ জুন রাতে দূর্বৃত্তরা তার বাগানের লক্ষ্যাধিক টাকার ব্যাপক ক্ষতি করে বলে তিনি অভিযোগ করেন। বিষয়টি জানিয়ে তিনি কোতয়ালী থানায় মামলাও করেন।

প্রতিবেশি শ্যামল সরকার জানান, গত এক সপ্তাতে আমাদের বাড়ী সহ আশপাশের বেশ কয়েকটি বাড়ীতে চুরি ডাকাতি বেড়ে গেছে। গত সপ্তাহে আমাদের বাড়ীর সবাইকে চেতনানাশক ঔষুধ খাইয়ে সোনাদানা, নগদ টাকাসহ কয়েকটি মোবাইল সেট চুরি করে নিয়ে গেছে। এই কৃষি খামারের সাথেই আমার বসতবাড়ী। শ্যাম দা এখানে বাগান করার পর থেকে আশপাশের জায়গাগুলো পরিস্কার পরিচ্ছন হতে শুরু করে। আগে এখানে মাদকসেবন ও বেচাকেনার নির্জন জায়গা ছিল। তাদের অসুবিধার কারণেই রাতের অন্ধকারে এই কাজগুলো করে থাকতে পারে বলেও তিনি অভিযোগ করেন।

এ্যাগ্রোবেজের উত্তর পাশের বসতি পলাশ কুমার সাহা জানান, অজানা আতংকে আমাদের দিন কাটছে। এলাকার কিছু সন্ত্রাসীরা মাদক বেচাকেনাসহ চুরি ছিনতাইয়ের সাথে জড়িত। গত ১৪জুন তার বাড়ীর টিন কেটে স্বর্নালঙ্কারসহ নগদ টাকা পয়সা ৩ লক্ষ টাকার মালামাল লুট করে নিয়ে যায়। তারা হিন্দু সম্প্রদায় বলে ভয়ে মুখ খুলতে সাহস পায়না বলেও জানান তিনি। তাই প্রশাসন দ্রুত অপরাধীদের ধরে আইনের আওতায় এনে শাস্তির দাবী জানান এলাকাবাসী।

মাচ্চার ইউনিয়নের ২নং ওয়ার্ডের সাবেক মেম্বার মো: রুস্তুম শেখ জানান, হাইওয়ের সাথেই এই কৃষি খামারটি। কিছুদিন আগেও এই জায়গাটিতে সময় অসময় মোটরসাইকেল, প্রাইভেটকার এমনকি এ্যাম্বোলেন্স এসে আড্ডা দিতো। সন্ধ্যার পর জায়গাটি অন্ধকার ও নির্জন হওয়ায় মাদকসেবী ও মাদক ব্যবসায়ীদের অভয়ারান্য ছিল। শ্যাম বাবু এখানে খামারটি দেওয়ার পর তাদের উপস্থিতিতি কমতে শুরু করে ও খারাপ লোকগুলোর সমস্যা হতে শুরু করে। গত এসপ্তাহের ব্যবধানে এই বাগানের ব্যাপক ক্ষতিসহ শ্যামলের বাড়ী, পলাশের বাড়ীসহ আশাপাশের বেশকয়েকটি বাড়ী ও দোকানপাটে চুরি, ডাকাতির ঘটনা ঘটেছে। মানুষের শান্তির ঘুম হারাম হয়ে গেছে। মানুষ ভাল কিছু করে খাবে তার উপায়ও নেই। তাই প্রশাসনের প্রতি অনুরোধ দ্রুত অপরাধীদের ধরে শাস্তির আওতায় আনা হোক।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।