• ঢাকা
  • শনিবার, ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৩ই এপ্রিল, ২০২৪ ইং
ড্রেজিংয়ে স্বচ্ছতা আনতে চালু হচ্ছে রিয়েলটাইম মনিটরিং সিস্টেম

ড্রেজিং-এর ক্ষেত্রে স্বচ্ছতা আনার লক্ষে নৌপরিবহন মন্ত্রণালয় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) বিদ্যমান ড্রেজারগুলোর ড্রেজিং কার্যক্রম মনিটরিং করার জন্য ‘রিয়েলটাইম ড্রেজ মনিটরিং সিস্টেম’ চালু করতে যাচ্ছে। আগামী এক মাসের মধ্যে এ সিস্টেম পুরোদমে চালু হবে।

এ ব্যবস্থার মাধ্যমে একটি ড্রেজারের ড্রেজিংয়ের পরিমাণ, সময় ও স্থান রিয়েলটাইমে দেখা যাবে। এ লক্ষ্যে একটি ড্রেজার বেইজ স্টেশনসহ পাঁচটি ড্রেজারে এ ব্যবস্থা স্থাপন করা হবে।

এর ফলে ড্রেজিংয়ে ক্ষেত্রে বিশেষ করে পানির নিচে কি করা হচ্ছে, কতটুকু ড্রেজিং হচ্ছে সে বিষয়গুলোর স্বচ্ছতা প্রকাশ পাবে। ঘণ্টা, দিন, প্রশস্ততা, গভীরতা ও অ্যালাইনমেন্ট অনুযায়ী ড্রেজিং হচ্ছে কিনা তা সহজে জানা যাবে। ড্রেজারের বিলিং সিস্টেম আরো সহজ হবে।

আজ সোমবার (২০ জুলাই) মন্ত্রণালয়ের সভা কক্ষে নৌপরিবহন মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) সভায় এসব তথ্য জানানো হয়। নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বৈঠকে সভাপতিত্ব করেন। তিনি ঢাকায় অবস্থানরত কর্মকর্তাদের সাথে সরাসরি এবং ঢাকার বাইরের কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে আলোচনা করেন।

প্রতিমন্ত্রী বলেন, করোনাকালে নৌপথ সচল রেখে নৌপরিবহন মন্ত্রণালয় লাইফলাইন হিসেবে কাজ করেছে। নৌপথ সচল লাখতে যা যা করণীয় সব কিছুই করা হবে। করোনাকে মানিয়ে চলতে হবে, প্রকল্পের কাজ সম্পন্ন করতে এগিয়ে যেতে হবে। ড্রেজিংসহ অন্যান্য কার্যক্রম স্বাস্থ্যবিধি মেনে সম্পন্ন করতে হবে।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী এবং সংস্থা প্রধান ও সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকরা।

পরীক্ষামূলকভাবে বিআইডব্লিউটিএর পাইলট প্রজেক্ট হিসেবে রিয়েল টাইম ড্রেজ মনিটরিং সিস্টেমটি আজ সচিবালয় থেকে অনলাইনে সরাসরি মনিটরিং করা হয়। প্রথম পর্যায়ে মুন্সিগঞ্জের শিমুলিয়াঘাটে ড্রেজার বেইজ স্টেশনসহ পাঁচটি ড্রেজারে এ সিস্টেম চালু করা হবে। পর্যায়ক্রমে বিআইডব্লিউটিএর মোট ৪৫টি ড্রেজারে এ সিস্টেম চালু করা হবে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।