• ঢাকা
  • বুধবার, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে এপ্রিল, ২০২৪ ইং
ফরিদপুরে হতে যাচ্ছে অনলাইন প্লাটফর্মে ডিজিটাল মেলা ২০২০

ফরিদপুরে অনলাইন প্লাটফর্মে ডিজিটাল মেলা ২০২০ আয়োজন উপলক্ষ্যে আজ দুপুরে এক সেমিনার ও সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।জেলা প্রশাসনের উদ্যোগে জুম প্লাট ফর্মে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ ও জনগণের দোরগোড়ায় সেবা নিশ্চিত করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর ও এটুআই এর সহযোগিতায় বর্তমান করোনা (কোভিড)-১৯) সংক্রমন পরিস্থিতি বিবেচনায় ৬৪টি জেলার ডিজিটাল কার্যক্রমকে জাতীয় তথ্য বাতায়নের মাধ্যমে নাগরিকদের কাছে উপস্থাপনের লক্ষ্যে অনলাইন প্লাটফর্মে ডিজিটাল মেলা ২০২০ আয়োজনের উদ্যোগ গ্রহণ করেছে সরকার।
এ ডিজিটাল মেলায় জেলা পর্যায়ের বিভিন্ন ডিজিটাল কার্যক্রমের টেক্সট/প্রেজেন্টেশন, ছবি, ভিডিও এবং প্রয়োজনীয় তথ্য জাতীয় তথ্য বাতায়নে সংযুক্ত করার মাধ্যমে এই মেলার কার্যক্রম উদ্‌যাপন করা হবে।

এই ডিজিটাল কার্যক্রমসমূহ সারাদেশে ছড়িয়ে দিতে এটুআই সারা দেশের জেলা প্রশাসনকে সম্পৃক্ত করেছে। যার অংশ হিসেবে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে জেলা প্রশাসকের কার্যালয়, ফরিদপুর একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। উক্ত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অতুল সরকার, জেলা প্রশাসক, ফরিদপুর, মোহাম্মদ সাইফুল কবির, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি), ফরিদপুর।

ডিজিটাল মেলা ২০২০ উদযাপনের লক্ষ্যে সরকারি কর্মকর্তা, কর্মচারী, জনপ্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি, স্কুল কলেজের শিক্ষকবৃন্দ, আইসিটি ব্যক্তিত্ব, স্থানীয় গণমাধ্যম কর্মীদের সম্পৃক্ততায় অনলাইন প্লাটফর্মে প্রেস ব্রিফিং এবং “কোভিড ১৯ পরিস্থিতিতে প্রযুক্তিই হাতিয়ার” শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়। এ সেমিনারে বাংলাদেশেরে এগিয়ে যাওয়ার ১১ বছরের অর্জন সম্পর্কিত ডিজিটাল কার্যক্রমসমূহ উপস্থাপন করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, অনলাইন মেলা কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে আগামী ২৭ ই জুন ২০২০ এর মধ্যে জাতীয় তথ্য বাতায়নে মেলার জন্য অপশন তৈরির পাশাপাশি আগামী ২৭ ই ‍জুনের মধ্যে জেলা পর্যায়ের সকল ডিজিটাল কার্যক্রম সম্পর্কিত তথ্য জেলার তথ্য বাতায়নে আপলোড করা হবে। এ মেলার মূল কার্যক্রম আগামী ২৮ জুন থেকে ৩০ এ জুন ২০২০ উদযাপন করা হবে। উক্ত অনলাইন ডিজিটাল মেলা বাস্তবায়নে তথ্য বাতায়নে অনলাইন প্যাভিলিয়ন এর মাধ্যমে নিম্নোক্ত কার্যক্রমসমূহ প্রদর্শন করা হবে।
১) প্যাভিলিয়ন ১: ই-সেবা
২) প্যাভিলিয়ন ২: ডিজিটাল সেন্টার, পোস্ট ই সেন্টার, এজেন্ট ব্যাংকিং, রুরাল ই কর্মার্স ও অন্যান্য প্রতিষ্ঠানসমূহ
৩) প্যাভিলিয়ন ৩: শিক্ষা ও কর্মসংস্থান
৪) প্যাভিলিয়ন ৪: বিভিন্ন স্টার্টআপ ও তরুণ উদ্ভাবকদের উদ্যোগ প্রদর্শন

সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক অতুল সরকার জেলা পর্যায়ের বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান, এনজিওসমূহ, শিক্ষা প্রতিষ্ঠান, আইসিটি বিষয়ক ব্যক্তিক উদ্যোগসমূহ ডিজিটাল মেলায় অন্তর্ভুক্ত করার লক্ষ্যে গৃহীত কার্যক্রমসমূহের টেক্সট/প্রেজেন্টেশন, ছবি, ভিডিও জেলা প্রশাসক ফরিদপুর বরাবর (dcfaridpur2020@gmail.com ও dcictfaridpur@gmail.com) ঠিকানায় প্রেরণ করার জন্য অনুরোধ করেন।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে অতুল সরকার, জেলা প্রশাসক, ফরিদপুর বলেন, ‘কোভিট-১৯ এর প্রদুর্ভাবে শিক্ষার্থীরা যাতে নিয়মিত পড়াশুনা করতে পারে সে জন্য আমরা ভার্চূয়াল স্কুল করেছি।আমদের উদ্ভাবিত ডিজিটাল মানবিক সহয়তা কার্ড এখন সারাদেশে ব্যবহার হচ্ছে। এধরণের আরো উদ্ভাবন আমরা এই আয়োজনের মধ্যে বিভিন্ন শ্রেনি পেশার মানুষের কাছে আহ্বান করছি। ’
তিনি বলেন, ‘ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়ের স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ এখন বাস্তব। আগামী দিনে দেশের সবক্ষেত্রই ডিজিটালাইজড হওয়া এখন সময়ের ব্যাপার মাত্র’।
বিভিন্ন প্রশ্নের পাশাপাশি সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকগণ ডিজিটাল মেলা-২০২০ সম্পর্কিত নিজেদের মতামতও ব্যক্ত করেন। অনুষ্ঠানে অতুল সরকার জেলা প্রশাসক, ফরিদপুর ছাড়াও জেলা প্রশাসনের কর্মকর্তাগণ ও বিভিন্ন গণমাধ্যম কর্মী উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।