• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই আগস্ট, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
বাংলাদেশের মানুষের সঙ্গে ভারতের বিশেষ সম্পর্ক রয়েছে -সোনিয়া গান্ধী

কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী বাংলাদেশের মানুষকে এই উদ্‌যাপনে অভিনন্দন জানিয়ে বলেন, ৫০ বছর আগে বাংলাদেশের সাহসী মানুষেরা নিজেদের নতুন ঠিকানার লক্ষ্যে লড়াই শুরু করেছিল, যা এই উপমহাদেশের ইতিহাস ও ভৌগোলিক মানচিত্র বদলে দিয়েছিল।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে অষ্টম দিনের আয়োজনে কংগ্রেস সভানেত্রী বুধবার এক ভিডিও বার্তায় এ কথা বলেন। ভিডিও বার্তায় সোনিয়া গান্ধী বাংলাদেশের মানুষকে এই উদ্‌যাপনের জন্য অভিনন্দন জানান।

বঙ্গবন্ধুর সঙ্গে ইন্দিরা গান্ধীর শ্রদ্ধা ও বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথাও তুলে ধরে সোনিয়া গান্ধী বলেন, বাংলাদেশের মানুষের সঙ্গে ভারতের বিশেষ সম্পর্ক রয়েছে।

১৯৭১ সালের ঐতিহাসিক প্রেক্ষাপটে ইন্দিরা গান্ধীর ভূমিকা গুরুত্বপূর্ণ। ১৯৭১ সাল বাংলাদেশ ও ভারত উভয়ের জন্য তাৎপর্যপূর্ণ ছিল। কারণ, ইন্দিরা গান্ধী শাসক হিসেবে এবং রাজনৈতিক প্রজ্ঞার পরিচয় যেমন দিয়েছেন, তেমনি বঙ্গবন্ধু দ্রুত নিজেকে গুরুত্বপূর্ণ নেতা হিসেবে বিশ্বের সামনে উপস্থাপন করেছেন।
গত পাঁচ দশকে বাংলাদেশের অগ্রগতি প্রশংসার দাবিদার বলে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন প্রশংসনীয়। বঙ্গবন্ধু তার দেশকে ভালোবেসে স্বর্ণশিখরে নিয়ে যেতে চেয়েছিলেন।

জাতীয় প্যারেড গ্রাউন্ডে ‘মুজিব চিরন্তন’ শীর্ষক ১০ দিনের আয়োজনের অষ্টম দিনের আয়োজনে ‘শান্তি, মুক্তি ও মানবতার অগ্রদূত’ শীর্ষক প্রতিপাদ্যে আয়োজিত আজকের অনুষ্ঠানে সভাপতিত্ব করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিং।

আলোচনা অনুষ্ঠানে আরও বক্তব্য প্রদান করেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন, সংসদ সদস্য জনাব এ এইচ মাহমুদ আলী এবং রাষ্ট্রবিজ্ঞানী ড. রওনক জাহান।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

আগষ্ট ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« জুলাই  
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।