• ঢাকা
  • শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ ইং
জে’নে নিন, যে সাত কারণে স্ত’নে ব্যা’থা হয়!

ছবি প্রতিকী

স্ত’নে হ’ঠাৎ য’ন্ত্রণা হওয়া মানেই যে সেটিকে মা’রণরো’গ ক্যা’ন্সারের উ’পসর্গ বলে ধ’রে নিতে হবে, তা কিন্তু নয়। স্ত’নে একাধিক কারণে ব্য’থা হতে পারে। বেড়ে যেতে পারে স্ত’নের আ’কার। তাই আগে থেকে আর্তনাদ না করে, জে’নে নিন ঠিক কী কী কারণে স্ত’নে ব্য’থা হতে পারে।

১। মাসের বিশেষ দিনগুলোয় হতে পারে স্ত’নে ব্য’থা: পি’রিয়ডসের সময় মহিলাদের শ’রীরে হ’রমোনের হে’রফের হয়। ফলে স্ত’নে টনটনে য’ন্ত্রণা হতে পারে। অনেক মহিলাই এই স’মস্যার শি’কার। খেয়াল করে দেখবেন, পিরিয়ডস্ শেষ হয়ে গেলেই স্ত’নের য’ন্ত্রণা সেরে যায়।

২। ব্রায়ের স’মস্যা: অন্তর্বাস বা ব্রা যদি অতিরি’ক্ত টাইট বা লুজ় হয়, বা প্যাডেড ব্রায়ের ক্ষেত্রে কাপ সাইজ় স’ঠিক না হয়, স্ত’নে য’ন্ত্রণা শুরু হতে পারে। এই স’মস্যা থেকে মু’ক্তি পেতে হলে শি’গগির সেই ব্রা বা’তিল করে দিন। সঠিক সাইজ়ের ও সঠিক কাপ সা’ইজ়ের ব্রা বেছে নিন।

৩। অতিরি’ক্ত এক্সারসাইজ়: মনে রাখা দরকার, নারী ও পুরুষের শা’রীরিক গঠন ঠিক না। পুরুষদের শ’রীর শক্ত, নারীদের নরম। তাই পুরুষরা যেভাবে এক্সা’রসাইজ় ক’রতে অভ্য’স্থ, সেই একই প্র’ক্রিয়ায় কখনওই এক্সা’রাসাইজ় ক’রতে যাবেন না। স’মস্যায় পড়ে যাবেন। ওয়েট লিফ্ট বা পুশআপের মতো এক্সা’রসাইজ় চা’প সৃষ্টি ক’রতে পারে স্ত’নে। সেই কারণেও ব্য’থা হতে পারে।

৪। ভারী ব্যাগ, ভারী জিনিসপত্র টানা: ভারী জিনিস টানার কারণে ঘাড়, কো’মরের মতো স্ত’নেও ব্য’থা হতে পারে। অনেকেই আছেন বাজার থেকে ভারী ব্যাগ বয়ে আনেন ঘরে। বা কলেজ ও অফিসের ব্যা’গটাই হয়তো ভীষণ ভারী। এতে আমাদের পেক্টোরাল মাসলে খুব চা’প পড়ে। স্ত’নে ব্য’থা শুরু হয় সেই থেকে।

৫। এক্সা’রসাইজ়ের সময় সঠিক ব্রা না পরা: এখনও পর্য’ন্ত অনেকেই জা’নেন না স্পোর্টস ব্রায়ের মাহাত্ম। এক্সা’রসাইজ়ের সময় সাধারণ ব্রা পরা একেবারেই উ’চিত নয়। ফলে এক্সা’রসাইজ় করে স্ত’নে য’ন্ত্রণা শুরু হওয়াও অস্বা’ভাবিক নয়।

৬। অতিরি’ক্ত পিণ্ডের উপ’স্থিতি: ছোটো আ’কারের স্ত’নের এই স’মস্যা নেই। কিন্তু যাঁদের স্ত’নের আ’কার একটু বেশি বড়, তাঁদের স্ত’নে য’ন্ত্রণা হওয়া আমবাত। অ’তিরি’ক্ত মাং’স’পিণ্ড স্ত’নকে অনেকবেশি নরম করে তোলে। ফলে স্ত’নে সিস্ট হওয়ার প্র’বণতা তৈরি হয়। হরমোনে হেরফের হলে ব্য’থা শুরু হয়।

৭। গ’র্ভধারণ: প্রে’গন্যান্সির গোড়াতে প্র’জেস্টেরন হরমোন দ্বি’গুণ মা’ত্রায় নিঃস’রিত হতে থাকে। ফলে, স্ত’নে য’ন্ত্রণা হতে পারে খুব। যার ফলে বমি ব’মিভাবও তৈরি হতে পারে।

এই ৭টি কারণে হতে পারে স্ত’নে ব্য’থা। আগে থেকে চূড়া’ন্ত খা’রাপটাও ভেবে নেওয়া ঠিক নয়। কোনও কারণে যদি স্ত’নে য’ন্ত্রণা শুরু হয়, আগে জা’নতে হবে ঠিক কোন কারণে য’ন্ত্রণা হচ্ছে। সেইমতো চিকিৎ’সা প্রয়োজন। তবে ছোটো থেকে ছোটো স’মস্যাকে অ’বহেলা করা অ’নুচিত। মনে রাখবেন, সময় মতো চিকিৎ’সা করলে ভালো থাকবেন আপনি, ভালো থাকবে আপনার প্রি’য়জনরাও।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মার্চ ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« ফেব্রুয়ারি    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।