• ঢাকা
  • শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ ইং
ফরিদপুরে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ বিষয়ক অবহিতকরণ সভা

নিরঞ্জন মিত্র (নিরু)(ফরিদপুর জেলা প্রতিনিধি :

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট ধর্মীয় ও অর্থ সামাজিক পেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্প (২য় পর্যায়ে) আওতায় শীর্ষক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

হিন্দু ধর্ম কল্যাণ ট্রাস্ট আয়োজিত (২৫ অক্টোবর) সোমবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ শীর্ষক অবহিতকরণ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অবহিতকরণ সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দীপক কুমার রায় এর সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উপ-পরিচালক কৃষিবিদ ড. হজরত আলী, জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ নুরুল্লা আহসান, সিভিল সার্জন ডাঃ মোঃ সিদ্দীকুর রহমান, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মাশউদা হোসেন, সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ প্রফেসর অসীম কুমার সাহা, ইসলামিক ফাউন্ডেশন এর উপ- পরিচালক শেখ আকরামুল হক, সরকারি ইয়াছিন কলেজের অধ্যক্ষ প্রফেসর শীলা রানী মন্ডল, জেলা পূজা উদযাপন পরিষদ কমিটির সাধারণ সম্পাদক অরুন মন্ডল, উপজেলা পূজা উদযাপন পরিষদ কমিটির সাধারণ সম্পাদক এডভোকেট চিরঞ্জীব রায়, প্রেসক্লাবের সাধারন সম্পাদক মশিউর রহমান খোকন, পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্প (২য় পর্যায়) -এর জুনিয়র কনসালটেন্ট (অফিস প্রধান) সুমন চন্দ্র পাল ও মিথুন কুমার বিশ্বাস প্রমূখ।

এ সময় দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্প (২য় পর্যায়) এর জুনিয়র কনসালটেন্ট সুমন চন্দ্র পাল অবহিতকরণ সভায় জানান, হিন্দু আইন ও পুজা পদ্ধতি, ভূমি আইন আইসিটি ও ডিজিটাল বাংলাদেশ, খাদ্য পুষ্টি ও স্বাস্থ্য সেবা, সামাজিক মুল্যবোধ, কৃষি বনায়ন, গবাদি পশু পালন সর্ম্পকে জেলার ১০০ জন পুরোহিত ও ১০০ জন মন্দিরের সেবাইতদের ৩ দিনের প্রশিক্ষন দেওয়া হবে। যার মধ্যে বাল্য বিবাহ, যৌতুক প্রথা,সার্বজনীন মানবাধিকার, শিশু অধিকার, নারী পুরষ বৈষম্য, নারী নির্যাতন প্রতিরোধ আইন, ইভটিজিং, মাদকের কুফল ও প্রতিকার, সন্ত্রাস প্রতিরোধ,সমাজে ন্যায় বিচার, প্রাকৃতিক বিপর্যয় মোকাবেলা,তথ্য প্রযুক্তি সম্পর্কে ধারনাসহ হিন্দু আইনের নানা বিষয়ে প্রশিক্ষনের অন্তর্ভুক্ত থাকবে। এতে করে হিন্দু উত্তরাধিকার আইনসহ বিবাহ নিবন্ধন আইন ও হিন্দুদের প্রধান প্রধান পুজা সম্পর্কে অবহিত এবং পবিত্র ধর্মগ্রন্থ বেদ, পুরাণ, উপনিষদ, গীতা সম্পর্কে জ্ঞাত হতে পারবেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রকল্পের পদার্থবিদ্যা প্রদর্শক হৃষিকেশ আদিত্য।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।