• ঢাকা
  • মঙ্গলবার, ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই জুলাই, ২০২৪ ইং
বোয়ালমারীতে ইউনিয়ন ওয়ার্ড পর্যায়ে টেকসই উন্নয়ন পরিকল্পনায় এসডিজি স্থানীয়করণ অনুশীলন

নিরঞ্জন মিত্র (নিরু) (ফরিদপুর জেলা প্রতিনিধিঃ

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), সুইজারল্যান্ডের এসডিসি ও ডেনমার্কের ডানিডা এর অর্থায়নে স্থানীয় সরকার বিভাগ কতৃক বাস্তবায়নাধীন কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্পের সহযোগিতায় এবং ফরিদপুরের বোয়ালমারী উপজেলার ৫ নং বোয়ালমারী সদর ইউনিয়ন পরিষদের আয়োজনে, (২৫ জুলাই) সোমবার ইউনিয়ন পরিষদের সম্মেলন কক্ষে (এসডিজি) কার্যক্রমের ইউনিয়ন পর্যায়ে ১ থেকে ৩ নং ওয়ার্ডের (১ নং ব্লকের) অনুশীলন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে এসডিজির অভীষ্টসমূহ ও ইউনিয়ন পর্যায়ে করণীয় বিষয় নিয়ে প্রশিক্ষণ প্রদান করেন ইউএনডিপি ইএএলজি’র ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মোঃ মনির হোসেন মজুমদার।

এসময় উপস্থিত ছিলেন বোয়ালমারী সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আব্দুল হক শেখ, বোয়ালমারী সদর ইউনিয়নের ১,২ ও ৩ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা সদস্য কনক বেগম,
৪, ৫ ও ৬ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা সদস্য মোসাঃ রোকসানা বেগম, ইউপি সচিব তরুন সরকার, দৈনিক ঊষার বাণী প্রত্রিকার জেলা প্রতিনিধি ও ন্যাশনাল প্রেস সোসাইটি ফরিদপুর জেলা শাখার ইনভেস্টিগেশন অফিসার নিরঞ্জন মিত্র (নিরু) প্রমূখ।

এসময় ইউনিয়ন পরিষদের কর্মরত গ্রাম পুলিশ, ইউপি সদস্য ও বিভিন্ন পেশার ওয়ার্ডের ৫০ জন গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে ইউনিয়ন পরিষদের ওয়ার্ড পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট এসডিজি বাস্তবায়নে, পরিষদের ওয়ার্ডগুলোতে উন্নয়ন পরিকল্পনায় অন্তর্ভুক্তকরণের লক্ষ্যে স্থানীয় জনগণদের নিয়ে এসডিজি অর্জনে অগ্রাধিকার নির্ণয় ও কর্মপরিকল্পনা অনুশীলন করা হয়।

প্রথমদিনে ১ নং ব্লকে ৩ টি ওয়ার্ড নিয়ে অনুশীলন অনুষ্ঠিত করা হয়। এতে ৩ টি ওয়ার্ডকে ৩ টি গ্রুপওয়ার্ক করা হয়। পরে সকলের সম্মতিতে ভোটের মাধ্যমে এসডিজি ১৭ টি গোলের মধ্যে ৭টি গোলের অগ্রাধিকার নির্নয় করা হয়। পরবর্তীতে বাকী ২টা ব্লকের অগ্রাধিকার চূড়ান্ত করে পঞ্চবার্ষিক উন্নয়ন পরিকল্পনায় অন্তর্ভুক্ত করে পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুলাই ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« জুন    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।