• ঢাকা
  • মঙ্গলবার, ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
‘সুরক্ষা’ সফট্‌ওয়্যার বিষয়ে গণমাধ্যমকে অবহিত করলেন আইসিটি প্রতিমন্ত্রী

ঢাকা, ১১ মাঘ (২৫ জানুয়ারি) :

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক আজ ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে কোভিড-১৯ ভ্যাকসিনেশন ম্যানেজমেন্ট সিস্টেম ‘সুরক্ষা’র অনলাইন রেজিস্ট্রেশন বিষয়ে সাংবাদিকদেরকে বিস্তারিত অবহিত করেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ‘সুরক্ষা’ ম্যানেজমেন্ট সিস্টেমটি তৈরি করে।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউ ল আলম, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব
মোঃ আবদুল মান্নান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমসহ মন্ত্রণালয়, বিভাগ ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।
সংবাদ সম্মেলনে জানানো হয়, এ টিকা পেতে আগ্রহী নাগরিকগণকে www.surokkha.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে নিবন্ধন করতে হবে।
‘নিবন্ধন’ বাটনে ক্লিক করে নাগরিক শ্রেণি নির্বাচনপূর্বক জাতীয় পরিচয়পত্র নম্বর এবং জন্ম তারিখ দিতে হবে। তারপর ‘যাচাই’ বাটনে ক্লিক করে স্বয়ংক্রিয়ভাবে পরিচয় নিশ্চিত করতে হবে। পরিচয় যথাযথ হলে বাংলা ও ইংরেজিতে নাম ফর্মে দেখা যাবে। দীর্ঘমেয়াদি রোগ, কো-মরবিডিটি আছে কি না হ্যাঁ অথবা না করতে হবে। নিবন্ধনকারী নাগরিকের পেশা এবং সরাসরি কোভিড-১৯ সংক্রান্ত কাজের সাথে জড়িত কি না তা নির্বাচন করতে হবে।
যে মোবাইল নম্বরে ভ্যাকসিনের তথ্য ও ভেরিফিকেশন এসএমএস পেতে চান তা নিবন্ধনের সময় দিতে হবে। ফর্মে বর্তমান ঠিকানা ও টিকা কেন্দ্র নির্বাচন করতে হবে। সব শেষে মোবাইলে প্রাপ্ত বা ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে। নিবন্ধন সম্পন্ন হয়ে গেলে “টিকা কার্ড সংগ্রহ” বাটনে ক্লিক করে কার্ড সংগ্রহ করতে হবে। নিবন্ধিত মোবাইল নম্বরে নির্ধারিত সময়ে এসএমএস এর মাধ্যমে টিকা গ্রহনের তারিখ ও কেন্দ্র জানানো হবে। প্রিন্টেড টিকা কার্ড ও জাতীয় পরিচয় পত্রের কপি সাথে নিয়ে নির্ধারিত টিকাদান কেন্দ্রে উপস্থিত হয়ে কোভিড-১৯ এর টিকা নিতে হবে। এভাবে দু’টি ডোজ নিতে হবে। তারপর ম্যানেজমেন্ট সিস্টেম ‘সুরক্ষা’ সফট্‌ওয়্যার থেকে ভ্যাকসিন প্রাপ্তির সনদ সংগ্রহ করা যাবে।
১৮ বছরের কম বয়সীরা টিকার জন্য নিবন্ধন করতে পারবে না।
আগামী ২৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ম্যানেজমেন্ট সিস্টেমের রেজিস্ট্রেশন কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।