• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং
যুগোপযোগী ও আধুনিকায়ন হচ্ছে ঔপনিবেশিক আমলের ফৌজদারি কার্যবিধি

ঢাকা, ৯ কার্তিক (২৫ অক্টোবর):

যুগোপযোগী, আধুনিকায়ন ও বাংলা ভাষায় প্রণয়ন করা হচ্ছে ১৮৯৮ সালের ফৌজদারি কার্যবিধি (The Code of Criminal Procedure, 1898)। ফৌজদারি কার্যবিধির প্রয়োজনীয় সংশোধন, সংযোজন, পরিমার্জন এবং এতদ্‌সংক্রান্ত সংস্কার ও গবেষণাপূর্বক কার্যবিধি যুগোপযোগী, আধুনিকায়ন ও বাংলা ভাষায় প্রণয়নের লক্ষ্যে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষার জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক একটি কমিটি গঠন করে দিয়েছেন। লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ থেকে আজ এ কমিটি গঠনের আদেশ জারি করা হয়।

এর আগে গত ১৯ অক্টোবর অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফৌজদারি কার্যবিধির প্রয়োজনীয় সংশোধন, সংযোজন, পরিমার্জন করে একে যুগোপযোগী, আধুনিকায়ন ও বাংলা ভাষায় প্রণয়নের জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়কে নির্দেশনা প্রদান করেন। এর পরিপ্রেক্ষিতে মন্ত্রী আজ লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব  মো. মইনুল কবিরকে সভাপতি এবং আইন ও বিচার বিভাগের সচিব মোঃ গোলাম সারওয়ারকে সহ-সভাপতি করে নয় সদস্য বিশিষ্ট এই কমিটি গঠন করে দেন। কমিটির অন্য সদস্যরা হলেন, অতিরিক্ত সচিব হাফিজ আহমেদ চৌধুরী, যুগ্মসচিব বিকাশ কুমার সাহা ও কাজী আরিফুজ্জামান, উপসচিব শেখ গোলাম মাহবুব, যুগ্মসচিব (চলতি দায়িত্ব) মোহাম্মদ আসাদুজ্জামান নূর, উপসচিব গাজী কালিমুল্লাহ ও যুগ্মসচিব (চলতি দায়িত্ব) মোঃ মুনিরুজ্জামান।

কমিটি গঠনের বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ব্রিটিশ ঔপনিবেশিক আমলের ফৌজদারি কার্যবিধি দিয়ে বর্তমান চতুর্থ শিল্পবিপ্লব, কৃত্রিম বুদ্ধিমত্তা, জিন প্রকৌশল ও ন্যানোপ্রযুক্তির এই যুগে মামলা পরিচালনা করা দুরূহ ও সময় সাপেক্ষ। এ কারণে ফৌজদারি মামলা দ্রুত নিষ্পত্তি এবং জনগণের আইনি অভিগম্যতা বৃদ্ধির লক্ষ্যে ফৌজদারি কার্যবিধিকে যুগোপযোগী, আধুনিকায়ন ও বাংলা ভাষায় প্রণয়ন করা প্রয়োজন।

উল্লেখ্য, ১৯৭৩ সালে প্রণীত Bangladesh Laws (Revision and Declaration) Act, 1973 (Act No VIII of 1973)  প্রণয়নের মাধ্যমে স্বাধীনতাপূর্ব আইনগুলোকে প্রয়োজনীয় সংশোধন ও অভিযোজনপূর্বক বহাল রাখা হয়েছে। তন্মধ্যে Code of Criminal Procedure, 1898 (Act No. V of 1898) অন্যতম।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।