• ঢাকা
  • সোমবার, ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ই আগস্ট, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
শারীরিক প্রতিবন্ধীকতাও দমিয়ে রাখতে পারেনি ফরিদপুরের রেফারি আশরাফুল আলম কে

মানিক কুমার দাস,ফরিদপুর :-

ইচ্ছা থাকলে শারীরিক প্রতিবন্ধীকতা কোন বাধা নয় তা প্রমাণ করলেন ফরিদপুর এর ফুটবল রেফারি আশরাফুল আলম।

ফরিদপুরে ক্রীড়াঙ্গনের একটি ব্যতিক্রম ধর্মী নাম আশরাফুল আলম। ব্যতিক্রমধর্মী এ কারণেই শারীরিক প্রতিবন্ধী হওয়া সত্ত্বেও তিনি ফরিদপুর ফুটবল লীগের রেফারী দায়িত্ব পালন করছেন একই সাথে অন্যান্য খেলাতেও তার রয়েছে সমান পারদর্শিতা।
এছাড়া একজন মানুষ হিসেবে ও তিনি যথেষ্ট সৎ ও বুদ্ধিদীপ্ত।
তিনি শুধু ফুটবল নন একাধিক খেলাধুলার সাথে জড়িত রয়েছেন এবং প্রমান করেছেন ফরিদপুরের মত বাংলাদেশের বিভিন্ন জেলায় তার প্রয়োজনীয়তা কতখানি। উপযুক্ত পৃষ্ঠপোষকতা পেলে তিনি দেশের মধ্যে একজন অন্যতম রেফারি ব্যক্তিকে পরিণত হবেন এটা আশা করা যায়। কেননা বিগত কয়েক বছর তিনি শারীরিক প্রতিবন্ধী হওয়া সত্বেও একের পর এক খেলাগুলি সেভাবে চালিয়ে যাচ্ছেন তা নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে ‌

এক নজরে আশরাফুল আলম।
নামঃ আশরাফুল আলম
ঠিকানাঃ তাম্বূলখানা, ফরিদপুর।
জন্ম থেকে ১হাত ছোট হবার দরূন জীবনযাত্রা স্বাভাবিক ছিলো না। কিন্তু নিজের অদম্য ইচ্ছে শক্তি আর প্রজ্ঞা তাকে নিয়ে গিয়েছে অন্য এক উচ্চতায়।
শিক্ষা ক্ষেত্রে এমবিএ পাশ করে এখন এল.এল.বি. পার্ট-১ শেষ করেছে। এর পাশাপাশি খেলাধূলায় রয়েছে তার অনেক টান। শুরুতে ক্রিকেট দিয়ে হলেও এখন পুরো দস্তুর একজন পেশাদার ফুটবল রেফারি সে। ২০১৭ সালে বাংলাদেশ ডিজেবল ক্রিকেট দলের বাছাই ক্যাম্পে ট্রাইল দিয়েছে। ২০১৮ সালে ঢাকার “আরদিত” ক্লাবের হয়ে ক্রিকেট খেলেছে। ২০১৯ সালে বাংলাদেশ ফুটবল ফেডারেশন এর আয়োজনে নতুন রেফারি কোর্সে অংশগ্রহণ করে ৩য় শ্রেণীর রেফারি হিসেবে পাশ করে। এর জন্য অবশ্য সে ধন্যবাদ দিয়েছে ফরিদপুর জেলা ফুটবল রেফারিজ এসোসিয়েশন এর সাধারণ সম্পাদক জনাব মাসুদুর রহমান চুন্নু,, ফরিদপুর জেলা ফুটবল এ্যসোসিয়েশন এর সাধারণ সম্পাদক জনাব আবুল কাশেম ভোলা, ক্রিকেট আম্পায়ার এবং ফুটবল রেফারি জনাব জহিরুল ইসলাম জিন্নাহ, আরচ্যারী কোচ এবং ফুটবল রেফারি জনাব সাইফ দোহাকে । তাদের হাত ধরেই মূলত রেফারি জগতে আশা এই আশরাফুল আলমের। এখন তিনি ফরিদপুর জেলা ফুটবল এসোসিয়েশন এবং জেলা ক্রিড়া সংস্থা কতৃক আয়োজিত বিভিন্ন লোকাল এবং জাতীয় ফুটবল টুর্নামেন্টগুলো সুনামের সাথে পরিচালনা করছেন। ফুটবলের রেফারিং এর পাশাপাশি এখন ক্রিকেট আম্পায়ারিং এ ও মনোনিবেশ করেছেন তিনি।
শারীরিক এই প্রতিবন্ধকতা তাকে কোনো দিনই দমিয়ে রাখতে পারেনি। আর তাই তো বাইক চানালোর পাশাপাশি তিনি প্রাইভেট কারও সাচ্ছন্দ্যে চালান।
তাকে দেখে অনেক শারীরিক প্রতিবন্ধীদের পাশাপাশি সুস্থ মানুষও অনুপ্রেরণা খোজে।
এগিয়ে যাক আশরাফুলরা। কারন তারা এগিয়ে গেলে দেশ এগিয়ে যাবে।
ফরিদপুর জেলার সুনাম বয়ে আনুক আশরাফুল আলম।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

আগষ্ট ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« জুলাই  
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।