• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই আগস্ট, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
গলাচিপায় নানা আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত

সঞ্জিব দাস , গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি
পটুয়াখালীর গলাচিপায় নানা আয়োজনে উৎসবমুখর পরিবেশে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষে উপজেলা প্রশাসন মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন , কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শন , মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যদের সংবর্ধণা, মুক্তিযুদ্ধের বধ্যভূমি স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পণ, বিভিন্ন ক্রিড়া ও প্রীতি ফুটবল প্রতিযোগিতা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে ।
শুক্রবার ভোর ৫টা ৩১ মিনিটে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসটির কার্যক্রম শুরু করা হয়। সূূূূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সকল সরকারি-বেসরকারি, বাণিজ্যিক ও আবাসিক ভবনগুলোতে জাতীয় পতাকা উত্তোলন করা হয় । সকাল ৬ টায় উপজেলা মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন পটুয়াখালী-৩ আসনের সংসদ সদস্য এসএম শাহজাদা। এ ছাড়া উপজেলা প্রশাসন , বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা পুস্পস্তবক অর্পন করে।
সকাল ৮ টায় বাংলাদেশ-তুরস্ক ফ্রেন্ডশিপ স্কুল মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে সেখানে পুলিশ, আনসার ভিডিপি, রোভার স্কাউট, বয়স্কাউট, গার্লস গাইড, কাবস্কাউট এবং বিভিন্ন স্কুল, কলেজ ও মাদ্রাসার ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এর পর সকাল ১০ টায় সেখানে মুক্তিযোদ্ধা ও তঁাদের পরিবারের সদস্যদের সংবর্ধণা দেয়া হয়।
বেলা সাড়ে ১১টায় উপজেলার চিকনিকান্দি ইউনিয়নের সুতাবাড়িয়ায় মুক্তিযুদ্ধের বধ্যভূমি স্মৃতিসৌধে উপজেলা প্রশাসন পুষ্পস্তাবক অর্পণ করে। পরে দুপুর ১২টায় উপজেলার পানপট্টি মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধে উপজেলা প্রশাসন পুষ্পস্তাবক অর্পণ করে। এ ছাড়া বেলা দেড়টায় হাসপাতাল ও এতিমখানায় বিশেষ খাবার এবং বিভিন্ন মসজিদ ও মন্দিরে দোয়া মোনাজাত ও প্রার্থনার আয়োজন করা হয়।
বেলা ৩টায় বাংলাদেশ-তুরস্ক ফ্রেন্ডশিপ স্কুল মাঠে মহিলাদের অংশগ্রহণে মুক্তিযুদ্ধ ভিত্তিক আলোচনা সভা ও ক্রিড়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। পরে বিকাল ৪ টায় গলাচিপা সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয় খেলার মাঠে উপজেলা পরিষদ একাদশ বনাম পৌরসভা একাদশ প্রীতি ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
সন্ধ্যা ৭টায় বাংলাদেশ-তুরস্ক ফ্রেন্ডশিপ স্কুল মাঠে উপজেলা প্রশাসনের উদ্যোগে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ঐতিহাসিক নেতৃত্ব এবং সুবর্ণজয়ন্তীতে দেশের উন্নয়নথ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার আশিষ কুমারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মু. শাহীন শাহ, বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি অধ্যাপক সন্তোষ দে, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন, নারী ভাইস চেয়ারম্যান ওয়ানা মার্জিয়া নিতু ও গলাচিপা খানা অফিসার ইনচার্জ (ওসি) এম আর শওকত আনোয়ার ইসলাম। এ ছাড়া আওয়ামী লীগ নেতৃবৃন্দ, মুক্তিযোদ্ধা, সুশীল সমাজ, জনপ্রতিনিধি, বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, শিক্ষকমন্ডলী, ছাত্র-ছাত্রীবৃন্দ ও সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।
আলোচনা শেষে সেখানে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী ছাত্র-ছাত্রী এবং বিভিন্ন ক্রিড়া প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
এদিকে, দিবসটি উদযাপনে উপজেলা আওয়ামী লীগ সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, সকাল ৬টায় উপজেলা মুক্তিযোদ্ধের স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ এবং সকাল সাড়ে ৭টায় দলীয় কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে। পরে বিকাল ৫টায় উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যাপক সন্তোষ দেথর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মু. শাহীন শাহ, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা টিটো, সহ-সভাপতি হাজী মু. মজিবর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক সরদার মু. শাহ আলম, সাংগঠনিক সম্পাদক তপন বিশ্বাস, আওয়ামী লীগ নেতা মাইনুল ইসলাম রনো, পৌর মেয়র আহসানুল হক তুহিন, উপজেলা যুবলীগ আহবায়ক মো. আলমগীর হোসেন, উপজেলা ছাত্রলীগ সভাপতি শরীফ আহম্মেদ আসিফ প্রমুখ।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

আগষ্ট ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« জুলাই  
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।