• ঢাকা
  • শনিবার, ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে জুন, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
ফরিদপুরে পদ্মা নদীর তীর সংরক্ষণ বাঁধে ধ্বস এলাকাবাসী আতঙ্কিত

ফরিদপুরের চরাঞ্চলের মানুষের দীর্ঘদিনের দুঃখ পদ্মা নদী ভাঙ্গন। গত দুই দশকে জেলা সদরের দুটি ইউনিয়নের মানচিত্র থেকে নদী গর্ভে বিলিন হয়েছেন অসংখ্য বসতবাড়ী, কৃষি জমি, স্কুল, মাদ্রাসা, মসজিদ, মন্দির, হাট-বাজারসহ গুরুত্বপূর্ণ স্থাপনা।

সোমবার ২৬শে অক্টোবর দুপুর পর্যন্ত ফরিদপুর সদরের নর্থচ্যানেল ইউনিয়নস্থ নৈমদ্দিন মাতুব্বর ডাঙ্গী ও আইজদ্দিন মাতুব্বর ডাঙ্গীস্থ গোলডাঙ্গী ব্রীজ সংলগ্ন এলাকার নদী তীর সংরক্ষণ বাঁধের ১৫০ ফুট অংশ ধ্বসে পড়ে। বিভিন্ন স্থানে তীব্র স্রোতে ভাঙ্গন দেখা দেয়। ভাঙ্গনের কারনে এলাকার মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করে। তারা স্থানীয় রাজনৈতিক ও জনপ্রতিনিধিদের বিষয়টি অবগত করে।

নদী তীর সংলগ্ন বাসিন্দা নুরুদ্দিন বিশ্বাস (৭৫) বলেন, দেখেন না ভাইঙ্গা যাইতেছে। রবিবার বিকেল বেলা থেকে আবারও নতুন করে বাক দেওয়া অংশে ধ্বসে গেছে। পাশেই আমার ঘর আমি এলাকার ব্যাবাকতেরে সতর্ক করি। চেয়ারম্যানকে ফোন করি। সারা রাত ঘুমাইতে পারি নাই।

এলাকার আরেক বাসিন্দা মোঃ সাহেদ আলী বলেন, গোলডাঙ্গী ব্রীজ থেকে মাত্র ৫০-৭০ গজ দূরত্বে ভাঙ্গন শুরু হয়েছে, আমরা দুশ্চিন্তায় আছি। ভাঙ্গতে ভাঙ্গতে কোথা থেকে কোথায় এসেছি। এইটুকু জমি তাও যদি চলে যায় আমরা যাবো কোথায়। অনিয়মতান্ত্রিক ভাবে এলাকায় ড্রেজার বসিয়ে বালু উত্তোলন, নদীর পাড় থেকে মাটি কাটায় এই ভাঙ্গন দেখা দিয়েছে বলে এলাকাবাসী মনে করে।

এ বিষয়ে নর্থচ্যানেল স্থানীয় ইউ,পি চেয়ারম্যান মোঃ মোস্তাকুজ্জামান মোস্তাক মুঠো ফোনে জানান, হঠাৎ করে পানি কমে যাওয়ায় এ ভাঙ্গন দেখা দিয়েছে। অন্য দিকে ডিক্রিরচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেহেদী হাসান মিন্টু ফকির বলেন, গত কয়েক মাসে কয়েকবার ভাঙ্গন হয়েছে বাঁধে। রবিবার থেকে নতুন করে আবারও বেশ কিছু অংশ ভেঙ্গে গেল। প্রায় ৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত গোলডাঙ্গী ব্রীজটি হুমকির মধ্যে রয়েছে। এলাকার মানুষের দাবী দ্রুত সংস্কার করা হোক। তাছাড়া পদ্মার মাঝামাঝি কিছু স্থানে ডুবো চর থাকায় স্রোত  ঘুরে এসে ব্রীজ সংলগ্ন বাকে আঘাত করায় সংরক্ষণ বাঁধ ভেঙ্গে যাচ্ছে।

ভাঙ্গন বিষয়ে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, ফরিদপুরের নির্বাহী প্রকৌশলী সুলতান মাহমুদ এই বিষয়ে বলেন, পানি কমে যাওয়ায় নতুন করে ভাঙ্গন দেখা দিয়েছে। বিষয়টি আমরা পর্যবেক্ষণ করছি। শুষ্ক মৌসুমে নতুন করে এই তীর সংরক্ষণ বাঁধ সংস্কার করা হবে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০