• ঢাকা
  • বুধবার, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে এপ্রিল, ২০২৪ ইং
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৯তম বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ২৬ সেপ্টেম্বর ২০২১ খ্রিষ্টাব্দ:

একাদশ জাতীয় সংসদের ‘সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ১৯তম বৈঠক আজ কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি) এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, আসাদুজ্জামান নূর, অসীম কুমার উকিল এবং সুবর্ণা মুস্তাফা বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে ৬৪টি জেলার শিল্পকলা একাডেমির বর্তমান অবস্থা বিষয়ে অবহিত করা হয় এবং একাডেমির উপজেলা পর্যায়ে জনবল নিয়োগ সম্পর্কে বিগত বৈঠকে গৃহিত সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

চায়নাতে তিন বছরের প্রশিক্ষণ প্রোগ্রামে পাঠানোর জন্য এ্যাক্রোবেটিক শিল্পীদের বয়স নিরপেক্ষভাবে স্ক্যানিং করে একটি দল গঠন পূর্বক মন্ত্রণালয়ে সুনির্দিষ্ট প্রস্তাব প্রেরণের জন্য বৈঠকে শিল্পকলা একাডেমিকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়ন, তাদের সাংস্কৃতিক কার্যক্রম দেশে বিদেশে সুচারুভাবে তুলে ধরা এবং সর্বোপরি সাংস্কৃতিক কর্মকান্ডকে আরও যুগোপযোগী ও গতিশীল করার জন্য দেশের ৭টি নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইন্সস্টিটিউটগুলোকে একীভূত করে একটি আলাদা অধিদপ্তর গঠনের কার্যক্রম চলমান রয়েছে বলে বৈঠকে উল্লেখ করা হয়।

এছাড়া পাহাড়ীদের জীবনমান উন্নয়নের জন্য তাদের তৈরি পণ্য সামগ্রী কিভাবে বাজারজাত করা যায় এবং বিদেশে বিপণন করা যায় সে সম্পর্কে মন্ত্রণালয়ে পরিকল্পনা প্রস্তাব প্রেরণের সুপারিশ করা হয়।

বৈঠকে নেত্রকোণার বিরিশিরিতে অবস্থিত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমিকে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবন ও তাদের অমূল্য সাংস্কৃতিক ঐতিহ্য বিষয়ক গ্রন্থের সমন্বয়ে একটি বইমেলা আয়োজনের লক্ষ্যে প্রয়োজনীয় প্রস্তাবনা মন্ত্রণালয়ে প্রেরণের সুপারিশ করা হয়।

বৈঠকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।