• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং
সালথা’র ঐতিহ্যবাহী মৃৎশিল্প বিলুপ্তির পথে

মনির মোল্যা, সালথা (ফরিদপুর) প্রতিনিধি:

ফরিদপুরের সালথা উপজেলার ঐতিহ্যবাহী মৃৎশিল্প এক সময়ে খুব সুনাম ও কদর ছিল। নানা প্রতিকুলতার কারণে ঐতিহ্যবাহী মৃৎশিল্প আজ বিলুপ্তির পথে।

উপজেলার সোনাপুর ইউনিয়নের সোনাপুর পালপাড়া, গট্টি ইউনিয়নের রসুলপুর পালপাড়া ও আটঘর ইউনিয়নের গৌড়দিয়া পালপাড়া ছিলো মৃৎশিল্পের প্রাণকেন্দ্র। এ দুটি গ্রামসহ উপজেলার আটটি ইউনিয়নের কয়েকটি গ্রামে ২শতাধিক মৃৎশিল্পী রাত দিন কাজ করত। তারা মাটি দিয়ে হাড়িঁ, পাতিল, বাসন-কোসন, কড়াই, ঢাকনা, কলকি, পেয়ালা, কলসি, ফুলদানি প্রভৃতি তৈরিতে ব্যস্ত ছিল। ছোট ছেলে-মেয়েরা তৈরি করতো হরেক রকমের পুতুল।

এসব মৃৎশিল্প উপজেলাসহ আশপাশের বাজারগুলোতে বিক্রি করে সংসার চালাতেন মৃৎশিল্পীরা। কালের বিবর্তনে ঐতিহ্যবাহী এই পেশা ছেড়ে দিতে বাধ্য হচ্ছে তারা। বর্তমানে উপজেলার কয়েকজন মৃৎশিল্পী তাদের বাপ-দাদার আদি পেশা কোনমতে আকঁড়ে ধরে আছেন।

মাটির তৈরি তৈজসপত্রের স্থান দখল করে নিয়েছে এল্যুমিনিয়াম ও প্লাস্টিকের তৈজসপত্র। এগুলোর দাম বেশি হলেও অধিক টেকসই হয়। তাই মাটির তৈরি তৈজসপত্র এখন আর কেউ ক্রয় করতে চায় না।

শুক্রবার উপজেলার কয়েকজন মৃৎশিল্পী এ প্রতিবেদককে জানান, তাদের ঐতিহ্যবাহী মাটির তৈরি জিনিসপত্রের কদর ও বিক্রয় কম হওয়ায় পর্যায়ক্রমে হারিয়ে যাচ্ছে মৃৎশিল্প। এ কারণে তাদের সংসার চালাতে বিপর্যয় নেমে এসেছে। তারা আরও জানান, সরকারি-বেসরকারি এনজিও থেকে সার্বিক সহযোগিতা পেলে তাদের কার্যক্রম বৃদ্ধি পাবে।

২৬ আগষ্ট ২০২২

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।