• ঢাকা
  • শনিবার, ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২১শে মে, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
চালতার অসাধারণ ওষধিগুণ

চালতার আচার। নাম শুনলেই জিবে পানি এসে যায়। মজাদার এই আঁচারটি আমাদের সবার পছন্দের। আর এই আঁচার তৈরি হয় চালতা নামের একটি ফল দিয়ে। চালতা ফল দিয়ে শুধু আঁচার তৈরি হয় তা নয়, এটি রান্না করেও খাওয়া যায়, যা অনেকেরই জানা নেই।

চালতা ফলের ইংরেজি নাম Elephant apple এবং এর বৈজ্ঞানিক নাম Dillenia indica। বাংলাদেশের স্থান বিশেষে এই ফল চালিতা বা চাইলতা নামেও পরিচিত। অসমীয়া ভাষায় চালতাকে বলে ঔটেঙা। পুষ্টিসমৃদ্ধ এই ফলটি আমাদের দেশে খুব সহজেই পাওয়া যায়।

বিশেষজ্ঞদের মতে, চালতা অক্সালিকম, ট্যানিক, ম্যালিক ও সাইট্রিক নামক প্রাকৃতিক এসিডে সমৃদ্ধ। ফলটি ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন, ভিটামিন-এ, বি ও সি এর ভালো উৎস। এটি অন্ত্রের সংক্রমণ, অর্শরোগ, কোষ্ঠকাঠিন্য ও ডায়রিয়া নিরাময়ে সাহায্য করে।

পুষ্টি ও খাদ্যবিজ্ঞানীরা জানিয়েছেন, প্রতি ১০০ গ্রাম আহার উপযোগী চালতায় রয়েছে- আমিষ ০.৮ গ্রাম, শ্বেতসার ১৩.৪ গ্রাম, চর্বি ০.২ গ্রাম, খনিজ লবণ ০.৮ গ্রাম, ক্যালসিয়াম ১৬ মিলিগ্রাম, ৫৮ মিলিগ্রাম ভিটামিন-সি, ২০ মিলিগ্রাম ভিটামিন-এ ও খাদ্যশক্তি ৫৯ কিলো ক্যালরি।

চলুন জেনে নিই চালতার অসাধারণ ওষধি গুণ-

চালতা ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন, ভিটামিন ‘এ’, ‘বি’ ও ‘সি’-এর ভালো উৎস। প্রচুর পরিমাণে ভিটামিন-সি থাকায় এই ফল স্কার্ভি ও লিভারের রোগ প্রতিরোধ করে।
চালতায় রয়েছে বিশেষ ধরনের কিছু অ্যান্টিঅক্সিডেন্ট, যা জরায়ু ও স্তন ক্যানসার প্রতিরোধ করে।
চালতায় রয়েছে প্রচুর পরিমাণে আঁশ, যা বদহজম ও কোষ্ঠকাঠিন্য দূর করে।
চালতায় উপস্থিত আয়রন রক্তের লোহিতকণিকার কার্যক্রমে সহায়তা করে। রক্তের সংবহন ঠিক রাখে। চালতার বিভিন্ন উপাদান হার্টের নানা রোগ প্রতিরোধেও সহায়তা করে।
চালতা পেটের নানা অসুখ প্রতিরোধে সহায়তা করে। ডায়রিয়া সারাতে কাঁচা চালতার রসের তুলনা নেই।

রক্তের খারাপ কোলেস্টেরল ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে চালতা।

ঠাণ্ডা ও কাশির জন্য পাকা চালতার রস চিনি মিশিয়ে খেলে উপকার পাওয়া যায়।
কিডনির নানা রোগ প্রতিরোধেও সহায়তা করে চালতা।
শুধু ফল নয়, চালতার মূল ও পাতারও রয়েছে ওষধিগুণ। মচকে গিয়ে ব্যথা পেলে সেখানে চালতা গাছের মূল ও পাতা পিষে প্রলেপ দিলে ব্যথা কমে যায়।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« এপ্রিল  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১