• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১লা ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
ফরিদপুরে জনশুমারি ও গৃহগণনা বিষয়ে অবহিতকরণ সভা

নিরঞ্জন মিত্র ( নিরু),ফরিদপুর :-

“জনশুমারি আয়োজন, সমৃদ্ধি ও উন্নয়ন জনশুমারিতে তথ্য দিন, পরিকল্পিত উন্নয়নে অংশ নিন ” এই শ্লোগানকে সামনে রেখে ফরিদপুরে জনশুমারি ও গৃহগণনা বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। জনশুমারি ২০২১ উপলক্ষে ২৭ জানুয়ারি বুধবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক অতুল সরকারের সভাপতিত্বে এক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।

সভায় জেলা প্রশাসক অতুল সরকার তার বক্তব্যে বলেন, মহান স্বাধীনতা যুদ্ধের মাধ্যমে বিজয় অজর্নের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধ বিধ্বস্ত দেশে বিভিন্ন ক্ষেত্রে প্রয়োজনীয় প্রাতিষ্ঠানিক কাঠামো প্রতিষ্ঠার উদ্যোগ নেন। তারই ধারাবাহিকতায় ১৯৭৪ সনে পরিসংখ্যান কার্যক্রমে নিয়জিত ৪টি পৃথক প্রতিষ্ঠানকে একীভূত করে তিনি বিবিএস প্রতিষ্ঠা করেছিলেন।

তিনি আরো বলেন, সরকারের উন্নয়ন ধারাবাহিকতা এবং জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে জনশুমারি ও গৃহগণনা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কারণ সরকার বা যথাযথ কর্তৃপক্ষ যদি নাই জানে কোন এলাকায় কি পরিমাণ জনসংখ্যা বসবাস করে এবং একটি পরিবারে কতজন মানুষের খানা আছে তার যদি তথ্য না থাকে তাহলে ওই এলাকায় সরকারের প্রয়োজনীয় বরাদ্দ বা উন্নয়ন কাজ সঠিকভাবে নির্ধারণ করা যায় না।
তিনি বলেন, সঠিক তথ্য ছাড়া সঠিক কোন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করা অত্যন্ত দূরুহ। এছাড়া আমাদের ব্যক্তিগত জীবন, পারিবারিক জীবন, সামাজিক জীবন ও রাষ্ট্রীয় জীবন তথা রাজনৈতিক জীবনের উন্নয়নের নির্ভরযোগ্য পরিসংখ্যান অত্যন্ত জরুরি।

তিনি বলেন, মহান স্বাধীনতা যুদ্ধের মাধ্যমে বিজয় অজর্নের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধ বিধ্বস্ত দেশে বিভিন্ন ক্ষেত্রে প্রয়োজনীয় প্রাতিষ্ঠানিক কাঠামো প্রতিষ্ঠার উদ্যোগ নেন। তারই ধারাবাহিকতায় ১৯৭৪ সনে পরিসংখ্যান কার্যক্রমে নিয়জিত ৪টি পৃথক প্রতিষ্ঠানকে একীভূত করে তিনি বিবিএস প্রতিষ্ঠা করেছিলেন।

অবহিতকরণ সভায় অন্যান্যের মধ্যে আলোচনা করেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর উপ পরিচালক মাহবুবুর রহমান, ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক ড. হজরত আলী, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্লা, সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ মোঃ মোশার্রফ আলী, সরকারি ইয়াছিন কলেজের অধ্যক্ষ শীলা রানী মন্ডল। পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন জেলা পরিসংখ্যান অফিসের উপ পরিচালক মীনাক্ষী বিশ্বাস। এসময় বিভিন্ন পৌর মেয়র ও সরকারি দপ্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।