• ঢাকা
  • মঙ্গলবার, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে এপ্রিল, ২০২৪ ইং
জনশুমারী ও গৃহগণনা- ২০২২ এর সফল সম্পাদনে বিবিএস’র ভূমিকা প্রশংসনীয় –স্পীকার

ঢাকা, ২৭ জুলাই ২০২২ খ্রিঃ

বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, জনশুমারী ও গৃহগণনা- ২০২২ এর সফল সম্পাদনে বাংলাদেশ পরিসংখ্যান ব্যূরো (বিবিএস) এর ভূমিকা প্রশংসনীয়। তিনি বলেন, এ কার্যক্রমের প্রাথমিক প্রতিবেদনে দেশের নারী ও পুরুষের প্রকৃত অনুপাত উঠে এসেছে। এ বিশাল নারী জনগোষ্ঠীকে উন্নয়নের মূল ধারায় যুক্ত করা অত্যন্ত জরুরি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ লক্ষ্যে নিরলস কাজ করে যাচ্ছেন।

তিনি আজ রাজধানী ঢাকাস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জনশুমারী ও গৃহগণনা- ২০২২’ উপলক্ষে প্রাথমিক প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন। এ সময় তিনি জনশুমারী ও গৃহগণনা ২০২২ উপলক্ষে প্রাথমিক প্রতিবেদনের মোড়ক উন্মোচন করেন।

পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নান এমপি’র সভাপতিত্বে এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন এনডিসি। প্রধানমন্ত্রীর মূখ্য সচিব ড. আহমেদ কায়কাউস, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম এবং জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন। বাংলাদেশ পরিসংখ্যান ব্যূরোর মহাপরিচালক মোঃ মতিয়ার রহমান সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন করেছেন। তাই প্রথমবারের মত ডিজিটাল পদ্ধতিতে ৬ষ্ঠ জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর কার্যক্রম সফলতার সাথে সম্পন্ন করা সম্ভব হয়েছে। তিনি বলেন, তথ্য উপাত্তের গুরুত্ব বুঝতে পেরে ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ পরিসংখ্যান ব্যূরো প্রতিষ্ঠা করেছিলেন। তাই আজ বিবিএস সঠিক তথ্য প্রদানের নির্ভরযোগ্য প্রতিষ্ঠানে পরিনত হয়েছে।

স্পীকার বলেন, জনশুমারী ও গৃহগণনা ২০২২ এর প্রাথমিক প্রতিবেদনের বয়সভিত্তিক জনসংখ্যা অংশে ১৫-২৯ বছরের তরুণদের শতকরা হার লক্ষনীয়ভাবে বেশি। তাই আমরা ডেমোগ্রাফিক ডিভিডেন্ড এ সুবিধাজনক অবস্থায় রয়েছি। তিনি বলেন, এ জনশুমারিতে উল্লেখযোগ্য সংখ্যক কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী প্রত্যক্ষভাবে যুক্ত থেকেছে। তিনি জনশুমারির মত বিশাল কর্মযজ্ঞ সফলতার সাথে সম্পন্ন করার জন্য সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

জনশুমারী ও গৃহগণনা ২০২২ অনুসারে দেশের সর্বমোট জনসংখ্যা ১৬,৫১,৫৮,৬১৬, যার মধ্যে মহিলা ৮,৩৩,৪৭,২০৬ এবং পুরুষ ৮,১৭,১২,৮২৪। সিটি কর্পোরেশন ওয়ারী জনসংখ্যা যথাক্রমে বরিশাল ৪,১৯,৩৫১ জন, চট্টগ্রাম ৩২,২৭,২৩৬ জন, কুমিল্লা ৪,৩৯,৪১৪ জন, ঢাকা উত্তর ৫৯,৭৯,৫৩৭ জন, ঢাকা দক্ষিণ ৪২,৯৯,৩৪৫ জন, গাজীপুর ২৬,৭৪,৬৯৭ জন, খুলনা ৭,১৮,৭৩৫ জন, ময়মনসিংহ ৫,৭৬,৭২২ জন, নারায়নগঞ্জ ৯,৬৭,৭২৪ জন, রাজশাহী ৫,৫২,৭৯১ জন, রংপুর ৭,০৮,৩৮৪ জন এবং সিলেট ৫,৩২,৪২৬ জন। প্রতি বর্গকিলোমিটারে জনসংখ্যার ঘনত্ব ১১১৯ জন। সাক্ষরতার শতকরা হার ৭৪.৬৬, যা ২০১১ সালে ছিল ৫১.৭৭। উল্লেখ্য যে, ৬ষ্ঠ জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর তথ্য সংগ্রহ কার্যক্রম ১৫-২৮ জুন ২০২২ পর্যন্ত অনুষ্ঠিত হয়।

এ অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি রওশন আরা মান্নান এমপি, পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য বীরেন শিকদার এমপি, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ, পরিকল্পনা মন্ত্রণালয়, পরিসংখ্যান ব্যূরোসহ বিভিন্ন বিভাগের উর্ধ্বতন কর্মকতাবৃন্দ, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।