• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জুন, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
শারীরিক ও মানুষিক সুস্থ্যতার চাবিকাঠি ইয়োগা 
ইয়োগা হলো মনের যত্ন ও স্বাস্থ্য সুরক্ষার জন্য প্রাচীন ভারতীয় পদ্ধতি। এটা আজ বিজ্ঞানভিত্তিক একটি শরীরচর্চা। কিন্তু অন্যসব শরীরচর্চা বা ব্যায়ামের মতো নয়। অন্যান্য শরীরচর্চা বা খেলা ধুলা  শুধু শরীরকেন্দ্রিক। কিন্তু  নিয়মিত ইয়োগার অভ্যাস মনের চঞ্চলতা দূর করে প্রশান্তি আনে,স্নায়ুমণ্ডলের বিকাশ করে, শরীরে রোগজীবাণু সহজে বাসা বাঁধতে দেয় না ,ফুসফুসকে শক্তিশালী ও স্বাস্থ্যকর করে তোলে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ,মন থাকে ফুরফুরে প্রফুল্ল ভরা,শরীরকে গড়ে তোলে শক্তিশালী ও নমনীয়, ইয়োগার পরিপূর্ণ প্রয়োগ মানুষকে তার ভেতরের সুপ্ত অসীম শক্তিকে জাগিয়ে তুলতে পারে,যা বাহ্যিকভাবে প্রকাশ পায় । তবে মনে রাখতে হবে সঠিক পদ্ধতিতে ইয়োগা চর্চা  একটি নিয়মিত অভ্যাসে পরিণত করার ব্যাপার । দু’চার দিন করে ছেড়ে দিলে হবে না, কেবলমাত্র  নিয়মিত অভ্যাসের মাধ্যমেই এর সুফল পাওয়া সম্ভব।
 পাঁচ বছর থেকে শুরু করে আমৃত্যু যেকোনো বয়সের মানুষই কোনো পার্শপ্রতিক্রিয়া বা যন্ত্রপাতি ছাড়াই অনুশীলন করতে পারে ইয়োগা। সময়ের সঙ্গে সঙ্গে বিশ্বব্যাপী ইয়োগার জনপ্রিয়তা বেড়েই চলেছে। পশ্চিমাদেশের  চিকিৎসকেরাও শরীর ও মন সুস্থ রাখার উপায় হিসেবে ইয়োগাকে পূর্ণ সমর্থন দিচ্ছেন।
বর্তমান বিশ্বের মানুষ আজ এক মহা সংকটে মধ্যে নিমজ্জিত । স্মরণ কালের সবচেয়ে অসহায় অবস্থার মধ্যে দিনাতিপাত করছে সবাই । গোটা বিশ্বকে কাঁপিয়ে তুলেছে এক অদৃশ্য জীবাণু । সারা পৃথিবী নতজানু হয়ে পড়েছে তার আক্রমণে। মহা শক্তিধর পরাশক্তি দেশগুলোও আজ অসহায়।বিশ্ববাসীর এই চরম ও পরম দুর্যোগপূর্ণ  মুহূর্তে সকলের জন্য ইমিউনিটি ও ফুসফুসের শক্তি  বাড়ানোর কোনো বিকল্প নেই।
ইয়োগা চর্চার সাথে বুকভরে  গভীরভাবে শ্বাস নেওয়া ও শ্বাস ছাড়ার একটা শর্ত রয়েছে।  মানবদেহে শ্বাস-প্রশ্বাসের বা ফুসফুসের প্রধান কাজ হলো বাতাস থেকে অক্সিজেনকে রক্তে পৌঁছে দেয়া  এবং রক্তপ্রবাহ থেকে কার্বন ডাই-অক্সাইডকে বাতাসে নিষ্কাশন করা। ফুসফুসে থাকা ডালপালার মতো অসংখ্য ছোট নালির মাধ্যমে অক্সিজেন  হৃৎপিণ্ড পর্যন্ত পৌঁছে যায়। এক গবেষণায় দেখা গেছে  ফুসফুস শক্তিশালী রাখার জন্য ইয়োগা ফলপ্রসূ ভূমিকা রেখে থাকে। কোভিড-১৯ ফুসফুস, হৃৎপিণ্ড,  যকৃত, মস্তিষ্ক সহ বিভিন্ন অঙ্গ- প্রতঙ্গে আক্রান্ত হতে পারে। তবে প্রাথমিকভাবে আক্রান্ত হয়  ফুসফুসে । তাই করোনাভাইরাসে সংক্রমিত হলে বা এ থেকে রক্ষা পেতে হলে ইয়োগা চর্চা বা   ফুসফুসের ব্যায়াম করা জরুরি।
ইয়োগার বিভিন্ন আসন শরীরের ইমিউনিটি ক্ষমতা ও ফুসফুসের শক্তি  বৃদ্ধি করে করোনাকালীন সুরক্ষায়  ভূমিকা রাখতে পারে, বলছেন বিশেষজ্ঞরা । সে কারণে সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে যুক্তরাজ্য ভিত্তিক অনলাইন টেলিভিশন tv19online.com নভেম্বর মাসের প্রথম সপ্তাহে শুরু করতে যাচ্ছে Yogmind By FARIA শিরোনামে মনের যত্ন ও স্বাস্থ্য বিষয়ক একটি অনুষ্ঠান। এ উদ্যোগ বাস্তবায়নের জন্য সম্পূর্ণ নিস্বার্থ ভাবে ঢাকা থেকে সহযোগিতার হাত বাড়িয়েছেন দেশ বরেণ্য ইয়োগা গবেষক ও সনামধন্য প্রশিক্ষক ফারিয়া আতার খান। ব্যক্তিজীবনে তিনি একজন শিক্ষক। বর্তমান সময়ের জন্য অতি প্রয়োজনীয় এ অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার হবে tv19online.com এর ফেইসবুক পেজ ও youtube চ্যানেল থেকে। অনুষ্ঠানে দর্শকদের সরাসরি প্রশ্ন করার সুযোগ থাকছে । সময়োপযোগী এ অনুষ্ঠানটি দেখতে tv19online.com এর ফেইসবুক পেজে লাইক ও youtebe চ্যানেলে সাবস্ক্রাইব করে যুক্ত থাকুন। নিজেকে ভালো বাসুন  ইয়োগা চৰ্চা করে সুস্থ্য থাকুন।
শেখ মহিতুর রহমান বাবলু লন্ডন .২৭.১০.২০২০

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০