• ঢাকা
  • মঙ্গলবার, ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই জুলাই, ২০২৪ ইং
শাকসবজি ও ফলের মাধ্যমেও ছড়াতে পারে সংক্রমণ

নিরাপদ থাকতে এই নিয়মগুলি অবশ্যই মানুন

করোনা ভাইরাস থেকে নিজেদের সুরক্ষিত রাখার জন্য আমরা মাস্ক ব্যবহার, হাত ধোওয়া, সামাজিক দূরত্ব মেনে চলা, বাইরে থেকে এসে হাত, পা, মুখ, জামাকাপড় ভালো করে ধোওয়া, ইত্যাদি স্বাস্থ্যবিধি সঠিকভাবে পালন করছি। কিন্তু বাজার থেকে আনা ফল কিংবা শাকসব্জিকে কী নিয়ম মেনে জীবাণুমুক্ত করছি আমরা? এখানেই থাকছে বড় প্রশ্ন। কারণ, বিশেষজ্ঞদের মতে এই ভাইরাস সাধারণত ৬ থেকে ৮ ঘণ্টা বেঁচে থাকে। তবে গরমে চার ঘণ্টার বেশি বাঁচে না।

তবে কি ফল বা শাকসব্জির মাধ্যমে ছড়াচ্ছে করোনা ভাইরাস? বিশেষজ্ঞদের মতে, এর মাধ্যমে ভাইরাস না ছড়ানোটা কোনও অস্বাভাবিক ব্যাপার নয়। কারণ, সচরাচর আমরা বাজার থেকে ফল কিংবা সবজি এনে তা সাথে সাথেই ফ্রিজের মধ্যে ঢুকিয়ে দিই। আবার কেউ কেউ সেই টাটকা সবজি কেটে রান্নার কাজেও ব্যবহার করে থাকেন। এভাবে বাজার থেকে এনে এগুলিকে জীবাণুমুক্ত না করে ব্যবহার করলেই বাড়ছে সংক্রমণের ঝুঁকি।

তবে চলুন দেখে নিন বাজার থেকে আনা ফল ও শাকসব্জির মাধ্যমে সংক্রমণের ঝুঁকি এড়াতে কী কী নিয়ম মেনে চলবেন।

১) সবজি ও ফল শেষ হয়ে যাওয়ার দু-দিন আগে বাজারে যান। বাজারে গেলে হাতে গ্লাভস ব্যবহার করুন। বাজারের ব্যাগ হিসেবে কাপড়ের ব্যাগ ব্যবহার করুন, যাতে সেটি সাবান দিয়ে কেচে নেওয়া যায়।

২) বাড়িতে নিয়ে আসার পর অন্তত চার ঘণ্টা বা একদিন প্যাকেট বন্দি অবস্থাতেই রেখে দিন। সঙ্গে সঙ্গে সেগুলি ছোঁবেন না।

৩) সবজি ধোওয়ার আগে নিজের হাত ভাল করে সাবান দিয়ে ধুয়ে নিতে হবে।

লকডাউন : ফ্রীজে খাবার রাখার সময় ফলো করুন এই টিপসগুলি, খাবার থাকবে দীর্ঘদিন তাজা

৪) পরের দিন বা চার ঘণ্টার পর সবজি ও ফল জলে কিছুক্ষণ চুবিয়ে রাখুন। পুরোপুরি সুরক্ষার জন্য সেগুলো জল আর সামান্য বেকিং সোডা দিয়ে সাফ করে পরিষ্কার কাপড়ে মুছে রেখে দিন। FDA(ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন) এর মতে, বাজার থেকে কেনা সমস্ত ফল এবং শাকসব্জি কলের নীচে ফেলে হাত দিয়ে ঘষে ধুয়ে পরিষ্কার করুন। এতে কোনও জীবাণু সংক্রমণের ভয় থাকে না।

৫) সবজি ও ফলে স্যানিটাইজার স্প্রে করা উচিত নয়। এরকম কোনও প্রমাণ মেলেনি যে সবজি ও ফলের গায়ে লেগে থাকা ভাইরাস স্যানিটাইজারে মরে যায়। সুতরাং এগুলি পরিষ্কার করতে চাইলে জলে এক ফোঁটা পটাশিয়াম পারম্যাঙ্গানেট দিয়ে তাতে সবজি বা ফল ভিজিয়ে রাখতে পারেন। এটাই সবথেকে নিরাপদ।

৬) অনলাইন সবজি বা ফল এলে, যে বাক্সে আসছে সেটি স্যানিটাইজ করে তার পর বাক্সটি খুলুন। বাক্সটি নিদির্ষ্ট জায়গায় ফেলে দিন। এর পর একই পদ্ধতি মেনে ফল বা সবজি ধুয়ে পরিষ্কার কাপড়ে মুছে রেখে দিন।

৭) পেঁয়াজ, আলু, আপেল, কমলালেবু, আদা, আম, গাজর, মুলো, বিট, ইত্যাদি ফল ও সবজির ক্ষেত্রে ধোওয়ার পর খোসা ছাড়িয়ে পুনরায় ধুয়ে রান্নার কাজে ব্যবহার করুন।

৮) চিজ, মাখন, দুধ যদি প্যাকেট বন্দি হয়, তাহলে প্যাকেট শুদ্ধু পটাশিয়াম পারম্যাঙ্গানেট জলে ধুয়ে ফেলুন এবং সঙ্গে সঙ্গে প্যাকেটটি পুড়িয়ে দিন বা সঠিক জায়গায় রাখুন। যাতে পরিবারের কেউ এর সংস্পর্শে না আসতে পারে।

৯) সবজি বা ফল পরিষ্কার করার পর ভালো করে সাবান দিয়ে হাত ধুয়ে ফেলবেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুলাই ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« জুন    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।