• ঢাকা
  • বুধবার, ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২২শে সেপ্টেম্বর, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
সাভার আশুলিয়ায় বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

২৮ জুন ২০২০

বন্ধ কারখানা খুলে দেওয়াসহ তিন মাসের বকেয়া বেতনের দাবিতে সাভারের আশুলিয়ায় অবস্থান কর্মসূচী পালন করেছে একটি পোশাক কারখানার বিক্ষুব্ধ শ্রমিকরা।

রবিবার (২৮ জুন) আশুলিয়ার জামগড়া এলাকার সমীর প্লাজার সামনে অবস্থান করে বিক্ষোভ করে ‘পোশাক নীট ওয়্যার লিমিটেড’ কারখানার শ্রমিকরা।

শ্রমিকরা জানায়, তাদের গত মার্চ মাস থেকে কারখানা কতৃপক্ষ বেতন না দিয়ে কারখানা বন্ধ ঘোষণা করে। সেই সাথে শ্রমিকদের জানিয়ে দেওয়া হয় ১ বছর চাকরি করা শ্রমিকদের বেতন প্রদান করা হবে। এই ঘোষণার পর আবার কারখানা অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ ঘেষণা করা হয়। এরপর থেকে কারখানা কতৃপক্ষ পলাতক রয়েছে। গত মার্চ মাসে ৩০ জন শ্রমিকের বেতন প্রদান করে এপ্রিল মাস থেকে কোন প্রকার বেতন শ্রমিকদের প্রদান করেনি কারখানা কতৃপক্ষ। তিন মাসের বেতনের দাবিতে এই অবস্থান কর্মসূচী পালন করে শ্রমিকরা।

এবিষয়ে পোষাক নিটওয়্যার লিমিটেডের সহকারী এডমিন অফিসার আলমগীর কবির বলেন, আমরা সরকারি নিয়ম মেনেই কারখানা বন্ধ করেছি। লে-অফ প্রাপ্ত শ্রমিকদের বিকাশের মাধ্যমে টাকা পাঠানো হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত কারখানা খুলবে না সেটাও জানিয়ে দেয়া হয়েছে।

এব্যাপারে বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সারোয়ার হোসেন বলেন, অন্যায়ভাবে শ্রমিকদের সাথে প্রতারণা করে কারখানা বন্ধ করে কারখানা কতৃপক্ষ। এই করোনা মহামারিতে এটা অমানবিকতার পরিচয়। অবিলম্বে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের দাবি জানান তিনি। যদি কারখানা বন্ধ করে দেওয়া হয় তাহলে শ্রমিকদের আইন আনুক পাওনাদী যেন পরিশোধ করে।

তিনি আরও বলেন, আন্দোলনের এক পর্যায়ে শিল্প পুলিশ মালিক পক্ষের সাথে যোগাযোগ করে। এবং শিল্প পুলিশ সিদ্ধান্ত দেয় গতকাল বিষয়টি সমাধান করা হবে। এমন আশ্বাসে শ্রমিকরা আজকের মত আন্দোলন স্থগিত করেছে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

সেপ্টেম্বর ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« আগষ্ট  
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০