• ঢাকা
  • বুধবার, ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে জুলাই, ২০২৪ ইং
নতুন উদ্ভাবিত টেকসই উন্নয়ন বিষয়ে ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধি ও সচিবদের প্রশিক্ষণ সমাপ্ত

নিরঞ্জন মিত্র (নিরু) (ফরিদপুর জেলা প্রতিনিধিঃ

স্থানীয় সরকার বিভাগ কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্পের সহযোগিতায়, নতুন উদ্ভাবিত টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) টুলস্ ও নির্দেশিকা বিষয়ের উপর দুই দিনব্যাপী প্রশিক্ষণের শেষ দিন। গত (২৭ জুন) সোমবার হতে শুরু হয়ে (২৮ জুন) মঙ্গলবার বিকাল ৫ টায় শেষ হয়।

এতে প্রথম দিন জেলার বোয়ালমারী উপজেলার তিনটি ইউনিয়ন এবং দ্বিতীয় দিনে মধুখালী ও চরভদ্রাসন উপজেলার তিনটি ইউনিয়ন পরিষদের দুইটি ব্যাচের চেয়ারম্যান, ইউপি সদস্য ও সচিবদের অংশগ্রহণে প্রশিক্ষণ দেওয়া হয়।

ফরিদপুর জেলা প্রশাসেনর আয়োজনে, (২৮ জুন) মঙ্গলবার সকাল ১০ টায় সার্কিট হাউজের সম্মেলন কক্ষে দ্বিতীয় ব্যাচের প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সমাপনী দিনে প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক (উপসচিব) মোহাম্মদ আসলাম মোল্লা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোসাঃ তাসলিমা আলী, স্থানীয় সরকার বিভাগের সহকারী পরিচালক মোঃ মুজিবুল ইসলাম।

প্রশিক্ষণ অনুষ্ঠানটি সঞ্চালনা ও প্রশিক্ষণ প্রদান করেন ইউএনডিপি ইএএলজি’র ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মোঃ মনির হোসেন মজুমদার।

প্রশিক্ষণ অনুষ্ঠানে ইউনিয়ন পরিষদের কার্যক্রমে টেকসই উন্নয়ন অভীষ্ট টুলস্ ও নির্দেশিকা বিষয়ে গ্রুপ ওয়ার্ক করা হয় এবং ভোটের মাধ্যমে এসডিজির অগ্রাধিকার নির্নয় করা হয়। অনুষ্ঠানে এসডিজির ১৭ টি গোল সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণ শেষে প্রতিটি ইউনিয়ন পরিষদে নতুন উদ্ভাবিত টুলস্ ব্যবহার করে ওয়ার্ড ভিত্তিক স্থানীয় জনগনদের নিয়ে এসডিজি অর্জনে কর্মপরিকল্পনা সম্পর্কে ধারনা লাভ করেছেন।

প্রশিক্ষণ অনুষ্ঠানে ফরিদপুর জেলার ৩ টি উপজেলার ৬ টি ইউনিয়ন পরিষদের ৮৪ জন জনপ্রতিনিধি ও সচিব অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীরা মনে করেন যে, এই প্রশিক্ষণে অর্জিত জ্ঞান প্রয়োগ করে ইউনিয়ন পরিষদ পরিচালনা করলে ২০৩০ সালের মধ্যে এসডিজির অর্জনে বিশেষ ভূমিকা রাখবে ও একটি সচ্ছ শ্রেষ্ঠ পরিষদ রুপান্তর করা সম্ভব হবে বলে ধারণা করেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুলাই ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« জুন    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।