• ঢাকা
  • সোমবার, ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
গলাচিপায় খেসারির বাম্পার ফলনের সম্ভাবনা

২৮ জানুয়ারী ২০২১ ইং

সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি :

পটুয়াখালীর গলাচিপা উপজেলার বারটি ইউনিয়নে বিভিন্ন এলাকাসহ চরাঞ্চলে খেসারি ডালের বাম্পার ফলন হয়েছে। চলতি মৌসুমে তীব্র শীত ও ঘন কুয়াশার কারনে কৃষিজাত ফসল এবং কৃষকের উপর মারাত্মক প্রভাব পরার পরও ফসলের ফলন ভালো হয়েছে।

সঠিক সময়ে সঠিক পরিচর্যা এবং সার প্রয়োগ করার ফলে এ বছর খেসারি ডালের বাম্পার ফলন হয়েছে। উপজেলায় চরাঞ্চলসহ বারটি ইউনিয়নের গ্রামাঞ্চলের প্রায় ১২০০ হেক্টর ফসলি জমিতে ডাল চাষের জন্য লক্ষমাত্রা ধার্যকরা হয়। কয়েক দিনের তীব্র ও কনকনে শীতের প্রভাবে ক্ষেতের তেমন কোন ক্ষতি হয়নি। উপজেলার অধিকাংশ ফসলিজমি নিচু এলাকা হওয়ায় পানি জমে থাকার কারনে দেরিতে চাষাবাদ শুরু করলেও খেসারি ডালের ফলন ভালো হবে বলে আশা করা হচ্ছে।

কৃষকরা জানায়, জমিতে পানি জমে থাকার কারনে দেরিতে হলেও খেসারির চাষ করতে পারছি। উপজেলার প্রধান দুটি চর চরকাজল ও চরবিশ্বাস  এলাকায় ব্যাপক হারে খেসারির চাষাবাদ করা হয়। বিভিন্ন এলাকায় এখনো তীব্র শীত থাকায় কৃষকরা মাঠে নামতে পারছে না।

এদিকে কৃষকরা ডালের অধিক ফসলের জন্য সময়মত সার প্রয়োগ করেছে। আগামী ১ মাসের মধ্যেই ক্ষেত থেকে ডাল তুলতে পারবে বলে আশা প্রকাশ করেছে। উপজেলা কৃষি সম্পসারন অধিদপ্তরের কর্মকর্তা কৃষকদের সর্বদা পারামর্শ দিচ্ছেন বলে কৃষকরা জানান।

গলাচিপা উপজেলা কৃষি কর্মকর্তা এস.আর.এম. সাইফুল্লা বলেন, এ বছর খেসারি ডালের ভালো ফলন হবে এবং কৃষকের মুখে হাঁসি ফুটবে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।