• ঢাকা
  • শুক্রবার, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ ইং
করোনাভাইরাস ভ্যাকসিনের পূর্ণ ডোজ নিলেও মাস্ক পরার তাগিদ বিশ্ব স্বাস্থ্য সংস্হার

ছবি :-সংগৃহীত

করোনাভাইরাস ভ্যাকসিনের পূর্ণ ডোজ নিলেও মাস্ক পরতে হবে বলে তাগিদ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। করোনাভাইরাসের নতুন নতুন প্রজাতি–বিশেষ করে ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ ঠেকাতে ভ্যাকসিন গ্রহীতাদেরও মহামারিকালীন বিধিনিষেধ পালন করে যেতে হবে বলে জানিয়েছে সংস্থাটি। সিএনবিসির খবর।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহকারী ডিরেক্টর জেনারেল ডা. মারিয়াঙ্গেলা সিমাও এক সংবাদসম্মেলনে বলেন, ‘ভ্যাকসিনের দুই ডোজ নিলেই নিজেকে নিরাপদ মনে করা যাবে না। পূর্ণাঙ্গ ডোজ ভ্যাকসিন নিলেও নিজেকে রক্ষা করে চলতে হবে’।

তিনি বলেন, ‘একা ভ্যাকসিন গণ সংক্রমণ ঠেকাতে পারবে না। মানুষকে মাস্ক পরতে হবে, খোলা জায়গায় চলাফেরা করতে হবে, হাত ধুতে হবে, শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে এবং ভিড় পরিহার করতে হবে। এগুলো এখনও সমান গুরুত্বপূর্ণ। যদি কেউ ভ্যাকসিনের পূর্ণাঙ্গ ডোজ গ্রহণ করে ফেলেন, তবুও তাকে এসব মানতে হবে’।

করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগে এগিয়ে থাকা যুক্তরাষ্ট্রসহ কিছু দেশ সম্প্রতি ভ্যাকসিন গ্রহীতাদের জন্য মাস্ক পরার বাধ্যবাধকতা শিথিল করেছে। তবে তাদের এমন সিদ্ধান্তের পর করোনার নতুন ভ্যারিয়েন্টগুলোর সংক্রমণও বৃদ্ধি পেয়েছে। এসব দেশের এমন সিদ্ধান্তের সমালোচনা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহকারী ডিরেক্টর জেনারেল এমন মন্তব্য করেছেন।

একই সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেলের শীর্ষ উপদেষ্টা ব্রুস আয়ালোয়ার্ড বলেন, ‘হ্যাঁ, ভ্যাকসিন প্রয়োগে এগিয়ে থাকা কিছু দেশ করোনা বিধিনিষেধ কিছুটা হয়ত শিথিল করতে পারে— তবে সর্বোপরি করোনার সংক্রমণ ঠেকাতে এখনও বিধিনেষধের প্রয়োজন আছে। কারণ আমরা দেখছি, করোনার নতুন নতুন ভ্যারিয়েন্টের উদ্ভব ঘটছে’।

মূলত করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট বিশ্বের নানা দেশে সংক্রমণ বাড়িয়ে চলছে। ইসরাইলে মাস্ক পরার বাধ্যবাধকতা প্রত্যাহারের পরপর ডেল্টা ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাব দ্রুত গতিতে বাড়তে থাকে। মাত্র ১০ দিনের মাথায় ফের মাস্ক পরার বাধ্যবাধকতা জারি করা হয়েছে। একইভাবে ডেল্টা ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় শনিবার থেকে সিডনিতে পূর্ণ লকডাউন জারি করা হয়েছে। এছাড়া ইন্দোনেশিয়ায় ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণে দেশটির স্বাস্থ্য ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে। যুক্তরাজ্যেও করোনার তৃতীয় ঢেউয়ের জন্য প্রধান দায়ী—ডেল্টা ভ্যারিয়েন্টসহ কিছু নতুন প্রজাতি।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।