• ঢাকা
  • বুধবার, ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২২শে সেপ্টেম্বর, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
এক ধুন্দলেই পাঁচ রোগের সমাধান!

ছবি: ধুন্দল

২৯ জুন ২০২০ সোমবার

দেশীয় সবজির মধ্যে ধুন্দল বেশ জনপ্রিয়। নানান পুষ্টি উপাদানে ভরপুর এই সবজিটি দামে কম এবং সহজলভ্য হওয়ায় প্রায়ই খাওয়া হয়।

এটি লতানো উদ্ভিদ থেকে পাওয়া যায়। এর রয়েছে নানান স্বাস্থ্য উপকারিতা। স্বাস্থ্য ঠিক রাখার পাশাপাশি বিভিন্ন রোগ প্রতিরোধসহ ত্বকের জন্যই বেশ কার্যকরী এটি।

বাইরের দেশগুলোতে জুকিনি নামে পরিচিত এটি। দক্ষিণ আমেরিকাসহ বর্তমানে জাপান, চীন, রোমানিয়া, ইতালি, তুরস্ক, মিশর এবং আর্জেন্টিনার বাসিন্দারা চাষাবাদ করে। গবেষকদের মতে, জুকিনি বা ধুন্দল ত্বকে সবচেয়ে বেশি পরিমাণ পুষ্টির যোগান দেয়।

এতে রয়েছে পানি, ভিটামিন সি, ভিটামিন এ, ফোলেট এবং বিটা ক্যারোটিন, প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, সোডিয়াম, সেলেনিয়াম। জেনে নিন এর কিছু স্বাস্থ্য উপকারিতা-

এটি ডায়েটারি ফাইবার সমৃদ্ধ হওয়ায় পেটের নানাবিধ সমস্যা ও কোষ্ঠকাঠিন্য ঠিক করে। হজম ক্ষমতাকে উন্নত করতে সহায়তা করে। পাশাপাশি অন্ত্রের স্বাস্থ্যকেও ঠিক রাখতে সাহায্য করে।

ক্যান্সার প্রতিরোধ করে

ধুন্দলে থাকা প্রচুর পরিমাণে বিটা-ক্যারোটিন এবং ভিটামিন সি। ক্যান্সারের জীবাণু থেকে শরীরকে রক্ষা করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

হার্ট ভালো রাখে

এতে ক্যালরির পরিমাণ অনেক কম থাকে এবং ফোলেট, পটাশিয়াম ও ম্যাগনেসিয়ামের পরিমাণ বেশি থাকে। যা হার্টকে ভালো রাখতে খুবই গুরুত্বপূর্ণ। এতে থাকা ফাইবার স্ট্রোক হওয়ার ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে।

দৃষ্টিশক্তি উন্নত করে

ধুন্দলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং বিটা ক্যারোটিন। যা আপনার চোখের দৃষ্টি উন্নত করতে সাহায্য করে। এছাড়াও এতে থাকা লুটেইন এবং জেক্সানথিন-এর মতো অ্যান্টিঅক্সিডেন্ট বয়সজনিত চোখের সমস্যাগুলো রোধ করতে পারে।

ওজন নিয়ন্ত্রণে সহায়ক

এতে স্টার্চ ও কার্বোহাইড্রেট কম থাকে এবং ফাইবার ও জলের পরিমাণ বেশি থাকে। তাই এটি স্বল্প ফ্যাটযুক্ত খাবার হিসেবে বিবেচিত হয়। এর ফলে এই সবজিটি অল্প সময়ের মধ্যেই শরীরের ওজনকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

সূত্র: বোল্ডস্কাই

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

সেপ্টেম্বর ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« আগষ্ট  
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০