• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জুন, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
ফরিদপুরে ৪২ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্ধোধন

“কোভিড – ১৯ এবং স্বাস্থ্য সুরক্ষা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ফরিদপুর সদর উপজেলা প্রশাসনের আয়োজনে ৪২ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্ধোধন অনুষ্ঠিত হয়েছে।

রবিবার সকালে সদর উপজেলা মিলনায়তনে দিনব্যাপী এ বিজ্ঞান মেলার শুভ উদ্ধোধন অনুষ্ঠিত হয়। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুম রেজার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্ধোধন করেন জেলা প্রশাসক অতুল সরকার। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ( উপসচিব) মোঃ মনিরুজ্জামান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্লা।

উক্ত মেলায় সদরের ১৩ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়। বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় বিভিন্ন শিক্ষার্থীদের আবিষ্কার ও তৈরি করা বিভিন্ন যন্ত্রপাতি প্রদর্শনী ১৩ টি স্টলে অতিথিগণ পরিদর্শন করেন।
আরো উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মাহবুবা আক্তার, সদর সহকারী কমিশনার ভূমি শাহ্ মোঃ সজীব, উপজেলা প্রকৌশলী আজহারুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নুরুন্নাহার বেগম সহ উপজেলা বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও শিক্ষক বৃন্দ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আবুল বাসার।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন যে জ্ঞান আইডেন্টিটিফাই রয়েছে তার সাফল্য কম। নতুন কিছু করতে পারলে তার সাফল্য বেশি হবে। এখন রোবোটিক সময়, নাইট রাইডার নামে টিভি সিরিয়ালে দেখা যেত গাড়িকে আসতে বলতে একাই চলে আসতে, থালা-বাটি দিয়ে ডিস লাইনের সাহায্যে টেলিভিশনে সিনেমা দেখা যেত। এখন সরাসরি স্যাটেলাইটের যুগ, সরাসরি দেখা যায়। টেলিভিশনে নব ঘুরিয়ে ঘুরিয়ে দেখা হত, এখন রিমোর্ট চাপলেই নির্দিষ্ট চ্যানেল দেখা যাচ্ছে। বাংলাদেশ এখন অতুলনীয়ভাবে এগিয়ে যাচ্ছে। জিডিপি স্ট্যান্ডার্ড একইভাবে এগিয়ে যাচ্ছে। পদ্মাসেতু হয়ে গেছে, আর মাত্র ২ টি স্পেন বাকি আছে। মাননীয় প্রধানমন্ত্রী আরেকটি রেল সেতু যমুনা নদীর উপর তৈরি করতে যাচ্ছে। প্রযুক্তির ব্যবহার দিন দিন সাফল্যের সাথে এগিয়ে যাচ্ছে। পৃথিবীর অধিকাংশ আবিস্কারক ইউরোপীয়ানরা। কারন তারা কোন কিছু তৈরি করে তার সাফল্যের জন্য প্রচার করে দিত। পাখির উড়ে বেড়ানো দেখে নিজেরও উড়তে হয়। সেক্ষেত্রে বাস্তবায়ন হয়েছে উড়োজাহাজ তৈরির মাধ্যমে। বর্তমানে মোবাইলের মাধ্যমে কথা বলা যায়। আরও আধুনিক হবে ভবিষ্যতে। রিসার্চ এন্ড ইনোভেশন (আরআই) থাকতে হবে। বর্তমানে করোনার সময়ে সকলকে সচেতন হতে নির্দেশ দেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০