• ঢাকা
  • সোমবার, ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে এপ্রিল, ২০২৪ ইং
করোনা ভ্যাকসিনে পুতিন কন্যার দেহে তৈরি হয়েছে অ্যান্টিবডি

রাশিয়ার আবিষ্কৃত করোনাভাইরাসের ভ্যাকসিনে আরও সফলতা এসেছে। এবার মানব ট্রায়ালে পুতিনের কন্যা ইয়েক্যাতেরিনা করোনাভাইরাস প্রতিরোধক ওই টিকা নিয়ে সুস্থ আছেন। তার দেহে তৈরি হয়েছে অ্যান্টিবডি।

এ তথ্য জানিয়েছেন রাশিয়া ২৪ সংবাদ মাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে প্রেসিডেন্ট পুতিন নিজেই। খবর স্পুৎনিক নিউজের।

পুতিন জানান, এই টিকা প্রতিরোধ ক্ষমতা তৈরি করছে সেটা আমাদের দেশের বিশেষজ্ঞদের কাছে অত্যন্ত স্পষ্ট। এর মাধ্যমে অ্যান্টিবডি তৈরি হয়েছে, যা আমার মেয়ের ক্ষেত্রেও ঘটেছে। এটি ক্ষতিকর নয়। আমার মেয়ে ভালো আছে।

রুশ সংবাদ সংস্থা তাস জানিয়েছে, স্পুৎনিক-৫ হলো বিশ্বে প্রথম করোনাভাইরাস প্রতিরোধক টিকা। গত ১১ আগস্ট এই টিকা আবিষ্কারের ঘোষণা করেন প্রেসিডেন্ট পুতিন। এরপর তার মেয়ের শরীরে ওই টিকা প্রয়োগের কথাও জানান তিনি।

তিনি জানান, টিকা গ্রহণের প্রথম দিন মেয়ের শরীরে তাপমাত্রা ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস উঠেছিল। দ্বিতীয় দিন তাপমাত্রা হয় ৩৭ ডিগ্রির কিছু বেশি। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই টিকার প্রথম ডোজ নেওয়ার ২১ দিন ও দ্বিতীয় ডোজ নেওয়ার পর তাপমাত্রা সামান্য বেড়ে যায়।

প্রসঙ্গত, বিশ্বে প্রথম কৃত্রিম উপগ্রহ স্পুটনিক তৈরি করেছিল পূর্বতন সোভিয়েত ইউনিয়ন। সেই ঘটনাকে স্মরণে রেখে মারণ জীবাণু করোনার প্রতিরোধক টিকার নাম রাখা হয়েছে স্পুৎনিক।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।