• ঢাকা
  • শুক্রবার, ১৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৮শে জানুয়ারি, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
টেকসই উন্নয়নে স্বাস্থ্যকর গ্রাম শীর্ষক কর্মশালা ও মেলা অনুষ্ঠিত

টেকসই উন্নয়নে স্বাস্থ্যকর গ্রাম শীর্ষক কর্মশালা ও মেলা অনুষ্ঠিত

খুলনা, ১৪ অগ্রহায়ণ (২৯ নভেম্বর):

জেলা পর্যায়ে স্বাস্থ্যকর গ্রাম প্রচারণা কর্মসূচির ভালো শিখনফল বিনিময় ও অগ্রগতি টেকসইকরণ  বিষয়ক কর্মশালা ও মেলা আজ (সোমবার) খুলনা বিশ^বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। এই কর্মশালা ও মেলার উদ্বোধন করেন খুলনার জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার।

কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, বর্তমান সরকারের অন্যতম একটি নির্বাচনি ইশতেহার ছিল আমার গ্রাম আমার শহর। এজন্য সরকার শহরের সকল সুযোগ-সুবিধা গ্রামে পৌঁছে দিচ্ছে। একইসাথে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) স্লোগান হচ্ছে কাউকে পেছনে ফেলে নয়। ২০৩০ সালের মধ্যে সরকার এসডিজি বাস্তবায়নে বদ্ধপরিকার। শহরের অধিবাসীদের সাথে সাথে গ্রামের মানুষের জীবনমানও যেন উন্নত হয় সেজন্য সমন্বিত উদ্যোগ গ্রহণ করেছে। একা সরকারের পক্ষে গ্রামের উন্নয়ন সম্ভব নয়। এজন্য সরকারি-বেসরকারি সংস্থাকে অংশীদায়িত্বের ভিত্তিতে কাজ করতে হবে যাতেকরে গৃহীত উদ্যোগগুলো টেকসই হয়।

খুলনা স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোঃ ইকবাল হোসেনের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন ডাঃ নিয়াজ মোহাম্মদ, প্রেসক্লাবের সভাপতি এসএম জাহিদ হোসেন ও জেজেএস এর নির্বাহী পরিচালক এটিএম জাকির হোসেন। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন খুলনা বিশ^বিদ্যালয় ডেভেলপমেন্ট স্টাডিস ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক মোঃ হাসান হওলাদার। প্রবন্ধের ওপর আলোচনা করেন খুলনা বিশ^বিদ্যালয় সমাজ বিজ্ঞান ডিসিপ্লিনের  অধ্যাপক ড. তুহিন রায়। টেকসইকরণ পরিকল্পনা উপস্থাপন করেন খর্ণিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ দিদারুল ইসলাম। ধন্যবাদ জানান ম্যাক্স ফাউন্ডেশনের রিজিওনাল ম্যানেজার বাবুল শেখ।

উল্লেখ্য, ম্যাক্স ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় খুলনা, সাতক্ষীরা, পটুয়াখালি জেলার ইউনিয়ন পরিষদ ও বিভিন্ন বেসরকারি সংস্থা সমন্বিতভাবে গ্রামীণ পর্যায়ে স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করতে কাজ করছে। ১৮টি স্বাস্থ্যসূচক নিশ্চিত করার মাধ্যমে এক একটি গ্রামকে স্বাস্থ্যকর গ্রাম হিসেবে ঘোষণা করা হয়।

নেদারল্যান্ডস ভিত্তিক ম্যাক্স ফাউন্ডেশন, বেসরকারি সংস্থা জেজেএস এবং খুলনা বিশ^বিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনের সমন্বিত উদ্যোগে এই কর্মশালা ও মেলা অনুষ্ঠিত হয়।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জানুয়ারি ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« ডিসেম্বর  
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১