• ঢাকা
  • শনিবার, ২৬শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১০ই ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho

এসপিসিপিডি ও বিএপিপিডি

সংসদ সদস্য ও জনগণের মাঝে সেতুবন্ধন তৈরি করেছে–স্পীকার

ঢাকা, ২৯ ডিসেম্বর ২০২০

বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, এসপিসিপিডি প্রকল্প ও বিএপিপিডি-র মাধ্যমে জনগণের কাছে যাবার একটি ক্ষেত্র রচিত হয়েছে। পাশাপাশি সংসদ সদস্য ও জনগণের আমাদের মাঝে সেতুবন্ধন তৈরি হয়েছে। বিষয়ভিত্তিক আলোচনার পাশাপাশি বিষয়ভিত্তিক কার্যক্রম নিয়ে মানুষের দোড়গোড়ায় হাজির হওয়া সম্ভব হচ্ছে এ প্রকল্পের মাধ্যমে।
স্পীকার আজ পূর্বাচল ক্লাবে অনুষ্ঠিত স্ট্রেন্থেনিং পার্লামেন্টস ক্যাপাসিটি ইন পপুলেশন এন্ড ডেভেলপমেন্ট ইস্যুজ (এসপিসিপিডি) প্রকল্পের আওতায় গঠিত বাংলাদেশ এসোসিয়েশন অফ পার্লামেন্টারিয়ান্স অন পপুলেশন এন্ড ডেভেলপমেন্ট (বিএপিপিডি)-এর তিনটি সাব-কমিটির প্রথম যৌথসভায় বিএপিপিডি-র সভাপতি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন। এসময় সাব-কমিটিগুলোর সভাপতি, অন্যান্য সংসদ সদস্য ও সংশ্লিষ্ট সকলকে সফলভাবে তাদের কার্য সম্পাদনের জন্য আন্তরিক ধন্যবাদ জানান স্পীকার।

স্পীকার বলেন, সচেতনতামূলক কর্মসূচি থেকে শুরু করে কার্যকর আইন প্রণয়ন, বিদ্যমান আইনগুলোর সংশোধনে কাজ করছে বিএপিপিডি। তৃণমূল পর্যায়ে যোগাযোগের পাশাপাশি সংশ্লিষ্ট স্থায়ী কমিটি ও মন্ত্রণালয়ের সাথে বৈঠক, স্মারক ও পত্র আদান-প্রদানসহ বহুমুখী কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে তিনটি সাব-কমিটি।
২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত প্রকল্পের মেয়াদ বৃদ্ধিতে আনন্দ প্রকাশ করে স্পীকার বলেন, আগামী এক বছর জনকল্যাণমুখী কি ধরণের কার্যক্রম গ্রহণ করা যেতে পারে সে বিষয়ে আজকের আলোচনা সভা থেকে একশন প্ল্যান গ্রহণ করা সম্ভব হবে। কোভিড-১৯ মহামারি পরিস্থিতি বিবেচনায় রেখে প্রকল্পের কাজ ধারাবাহিকভাবে চালিয়ে যাভার জন্য সামাজিক দূরত্ব বজায় রেখে বিপুল জনসমাগম এড়িয়ে ছোট পরিসরে জনসচেতনামূলক কার্যক্রম চালানোর পরামর্শ দেন স্পীকার।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, করোনা পরিস্থিতে সমগ্র বিশ্বেই নারীর প্রতি সহিংসতা বৃদ্ধি পেয়েছে। এই পরিস্থিতি মোকাবেলায় করনীয় সম্পর্কে উদ্ভাবনী সমাধান নিয়ে সকলকে ভাবতে হবে। বাল্যবিবাহ রোধে হাই-স্কুল ও কলেজগুলোতে অভিভাবকদের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য প্রকল্পের কার্যক্রম ধারাবাহিকভাবে পরিচালনা জরুরি। আজকের আলোচনা সভাকে উপস্থিত সকলের ধারণা ও প্রস্তাবগুলো উপস্থাপনের একটি সুযোগ বলে উল্লেখ করেন স্পীকার।

আ স ম ফিরোজ এমপি-র সভাপতিত্বে সভায় মেহের আফরোজ এমপি, শামসুল হক টুকু এমপি, উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপি, হাবিবে মিল্লাত এমপি, শহীদুজ্জামান সরকার এমপি, আরমা দত্ত এমপি, আদিবা আঞ্জুম মিতা বক্তব্য রাখেন। সভায় বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, প্রকল্প পরিচালক যুগ্মসচিব এম এ কামাল বিল্লাহ, জাকিউর রহমান ও সংশ্লিষ্ট কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।