• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১লা ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
একটি ডোজেই বাজিমাৎ, আশার কথা শোনাল জনসন অ্যান্ড জনসন

#করোনা টিকা নিয়ে আশার কথা শোনল জনসন অ্যান্ড জনসন

#একটি টিকাতেই মরবে করোনার জীবাণু

#প্রয়োজনে নেওয়া যেতে পারে দুটি টিকা

#জুন থেকে সরবরাহ করতে পারবে টিকা

মাত্র একটি টিকাতেই বাজিমাৎ করবে। অর্থাৎ একটি মাত্র ইনজেকশন নিলেই মুক্তি পাওয়া যাবে করোনাভাইরাসের (Coronavirus) থেকে। শুক্রবার তেমনই দাবি করেছে জনসন অ্যান্ড জনসন (Johnson & Johnson) । তবে যাঁরা একটু দুর্বল বা অন্য কোনও অসুস্থতা রয়েছে তাঁদের ভ্যাক্সিনের দুটি ডোস অর্থাৎ ইনজেকশন প্রয়োজন। সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে আমেরিকা ও বিশ্বের সাতটি দেশে ভ্যাকসিনটিক একটি করে ইনজেকশন দেওয়া হয়েছিল। তাতে দেখা গেছে গুরুতর অসুস্থদের ক্ষেত্রে টিকাটি ৬৬ শতাংশ কার্যকর ও সুরক্ষা প্রদানে সক্ষম। অন্যদিকে যারা করোনাভাইরাসে অত্যাধিক সংক্রমিত তাদের ক্ষেত্রে ৮৫ শতাংশ সুরক্ষা প্রদান করতে পারে।

জনসন অ্যান্ড জনসনের পক্ষ থেকে জানান হয়েছে তাদের তৈরি টিকা যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র ৭২ শতাংশ কার্যকর সেখানে দক্ষিণ আফ্রিকায় টিকার কার্যকারিতা কিছুটা কমে গিয়ে হয়েছে ৫৭ শতাংশ। এটি সহজে ছড়িয়ে পড়া মিউটেশন ভাইরাসের বিরুদ্ধে ছিল। তাই বলা হয়েছে টিকার কিছু ভৌগলির প্রকরণ ছিল। জনসন অ্যান্ড জনসনের প্রধান চিকিৎসক মাথাই ম্যামন দাবি করেছেন তাদের কিছুটা ঝুঁকি নিতেই হচ্ছে। বিশ্বব্যাপী ভ্যাকসিন ব়্যাঙ্কিং শুরু হয়েছে। আর সেক্ষেত্রে বিশেষজ্ঞরা এক ডোসের ভ্যাকসিনের ওপর অনেকটাই নির্ভর করতে রাজি হয়েছেন। কারণ এই তাদের তৈরি ভ্যাকসিন সরবরাহকে অনেকটাই সজহ করে দেবে।তবে সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে দুটি ডোজ নিলে তা করোনা মোকাবিলায় ৯৫ শতাংস কার্যকর হবে।

সংস্থাটি জানিয়েছে, প্রথমে মার্কিন যুক্তরাষ্ট্র ও পরবর্তীকালে আরও বেশ কয়েকটি রাষ্ট্রে জরুরি ব্যবহারের অনুমতি চেয়ে আবেদন জানান হবে। আগামী জুনের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের ১০০ মিলিয়ন ডোস সরবরাহ করতে পারবে বলেও আশা প্রকাশ করা হয়েছে সংস্থার পক্ষ থেকে। প্রায় ৪৪ হাজার স্বেচ্ছাসেবীর ওপর ক্লিনিক্যাল পরীক্ষা করা হয়েছে। তবে সম্পূর্ণ ফলাফল এখনও পর্যন্ত হাতে আসেনি। গবেষকরা টিকা দেওয়া ২৮ দিন পর থেকে অসুস্থতাগুলি পর্যবেক্ষণ করেছিলেন। তা থেকেই সামনে এসেছে একটি ডোজ দেওয়ার পরেই অধিকাংশ মানুষ সুস্থ হয়ে যাচ্ছেন। ফাইজার ও মোডার্নার করোনা টিকার দুটি ডোজের পর তা ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করা হয়েছে সংশ্লিষ্ট সংস্হাগুলির গুলির পক্ষ থেকে। তাই বলা হয়েছে, অভাবের মধ্যেই বেশ কয়েকটি দেশ তাদের থেকে দুটি ডোজই চেয়েছ। সংশ্লিষ্ট দেশগুলি সুরক্ষায় আপোষ করতে রাজি নয় বলেও জানান হয়েছে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।