• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই আগস্ট, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
এই গরমে এক গ্লাস আখের রস, উপকার মিলবে ক্যানসার-সহ নানা রোগের থেকে

ছবি প্রতিকী

গরমে শরীর সতেজ এবং শীতল রাখার জন্য বিভিন্ন ধরণের ঠান্ডা পানীয় গ্রহণ করেন অনেকেই। এই পানীয়গুলো  কিছু মুহুর্তের জন্যই গরম থেকে মুক্তি দেয় তবে স্বাস্থ্যের কোনও উপকার হয় না। এমন পরিস্থিতিতে, যদি অন্য কোনও পানীয়ের জায়গায় আখের রস পান করেন তবে আপনি কেবল সতেজতা এবং উত্তাপ থেকে মুক্তি পাবেন না, আপনার স্বাস্থ্যেরও অনেক উপকার হবে। আসুন জেনে নিন আখের রস খাওয়ার ফলে শরীরের কত উপকার হতে পারে।

আখের রসে থাকে কার্বোহাইড্রেট, প্রোটিন, আয়রনয়, পটাশিয়াম-সহ খাবারের অনেক উপাদান। যা গরমে ক্লান্ত শরীরকে মুহূর্তে চাঙ্গা করে দেয়।

শুধু শরীরকে তরতাজা রাখার জন্য়ই নয়। অনেক রোগেও আখের রস খুব উপকারী।

জন্ডিস হলে আখের রস খান। এই রস লিভারের জন্য খুবই উপকারী এবং হজমের সমস্যা রোধে কার্যকর।

কোষ্ঠকাঠিন্য় প্রতিরোধেও কাজ করে আখের রস। আখের রসে থাকা গ্লাইকোলিক অ্য়াসিড, আলফা-হাইড্রক্সি অ্য়াসিড, ত্বকের জন্য় খুব উপকারী।

এতে থাকে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন, ক্য়ালশিয়াম, ফসফরাস ও বিভিন্ন মিনারেলসগুলো দাঁতের এনামেলকে শক্তপোক্ত রাখে, তার ক্ষয় হতে দেয় না।

তাই দাঁতের স্বাস্থ্য় রক্ষায় নিয়মিত খান আখের রস।

ক্যানসার প্রতিরোধেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই আখের রস।  আখের রসে থাকে ফ্ল্য়াভোনয়েড।

এই ফ্ল্য়াভোনয়েড ক্যানসার সৃষ্টিকারী কোষগুলোকে সহজে ছড়াতে দেয় না। গবেষকরা বলেন, স্তন ও প্রোস্টেট ক্য়ানসার প্রতিরোধে কাজে দেয় আখের রস।

আখের রস পান করলে বিভিন্ন ধরণের ব্যাকটিরিয়া এবং ভাইরাল সংক্রমণের হাত থেকে রক্ষা করতে সহায়তা করে। যা প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, সর্দি এবং ফ্লুর মতো সমস্যা থেকেও রক্ষা করে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

আগষ্ট ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« জুলাই  
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।