• ঢাকা
  • শুক্রবার, ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
ফরিদপুরে ৪২ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিজ্ঞান মেলার উদ্ধোধন

নিরঞ্জন মিত্র ( নিরু),ফরিদপুর :-

” তথ্য প্রযুক্তির সদ্বব্যবহারঃ আসক্তি রোধ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ফরিদপুরে জেলা পর্যায়ে ৪২ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে বিজ্ঞান মেলার প্রদর্শনীয় উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে।

৩০ জানুয়ারি শনিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের অফিস চত্ত্বরে এ বিজ্ঞান মেলার প্রদর্শনীয় উদ্ধোধন অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বেলুন উড়িয়ে বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে বিজ্ঞান মেলার প্রদর্শনীয় উদ্ধোধন করেন জেলা প্রশাসক অতুল সরকার।

এসময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোঃ মনিরুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ সাইফুল কবির, সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ মোশার্রফ আলী, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বিষ্ণু পদ ঘোষাল সহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীবৃন্দ।

করোনা ভাইরাস সংক্রমণের জন্য সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এক দিনেই উদ্ধোধন ও পুরস্কার বিতরণী পর্ব শেষ হয়েছে। উদ্ধোধন অনুষ্ঠানের পর্ব শেষ করে অতিথিবৃন্দ বিভিন্ন স্টল পরিদর্শন করেন। মেলায় ৪৩ টি স্টলে জেলার বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় ও জেলা প্রশাসনের আয়োজনে বিকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ সাইফুল কবির এর সভাপতিত্বে এক পুরস্কার বিতরণী ও সমাপণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক অতুল সরকার বলেন,আমাদের স্বপ্নটাকে বাস্তবায়ন করতে পারলেই বাস্তবে পরিনত হয়। প্রত্যেকটা শিক্ষা প্রতিষ্ঠানে বাংলা ভাষার পাশাপাশি ইংরেজি ভাষা শিখার জন্য একটি ক্লাব তৈরী করতে পারলে, মেধাবী শিক্ষার্থীরা আমাদের জন্য ভালো কিছু পেতে পারি বলে মনে করি। এবং জেলার দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের নিয়ে একটি আবাসিক প্রতিষ্ঠান খুলে দিব। এদের থাকা খাওয়ার প্রয়োজনীয় জিনিস ফ্রী থাকবে। এবং এসএসসি পাস পর্যন্ত আমাদের তত্বাবধানে থাকবে। তিনি আরো বলেন, নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হলে বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার অপরিহার্য করতে হবে। মাছ, মাংস, দুধ, ডিম ও শাক-সবজি ইত্যাদিতে ভেজাল বা ক্ষতিকর পদার্থের উপস্থিতি উদঘাটনে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করতে হবে। দেশের তরুণ উদ্ভাবকের নতুন প্রযুক্তি নিয়ে এগিয়ে আসতে হবে, যাতে খাদ্য নিরাপত্তার ঝুঁকি কমে।

সমাপণী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ মোশার্রফ আলী, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোঃ মনিরুজ্জামান।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সহকারী পরিচালক মোঃ দবির উদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আসলাম মোল্লা, সারদা সুন্দরী কলেজের সাবেক অধ্যক্ষ ও সাংবাদিক  প্রফেসর মোঃ শাহজাহান , জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বিষ্ণু পদ ঘোষাল, ডিসি অফিসের আইসিটি শাখার তারেক হাসান প্রমুখ। সমাপণী অনুষ্ঠানটি উপস্থাপনা করেন রাজেন্দ্র কলেজের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক রেজভী জামান প্রমূখ।

ফরিদপুর জেলার বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ উদ্ধোধন অনুষ্ঠান ও সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, খাদ্যে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ হয়েছে। এখন নিরাপদ খাদ্য নিশ্চিত করার মাধ্যমে একটি সুস্থ-সবল ও বিজ্ঞানমনস্ক জাতি গঠনে সংশ্লিষ্ট সবাইকে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার আহ্বান জানানো হয়।
পরে বিজ্ঞান মেলায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।