• ঢাকা
  • শুক্রবার, ১৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৮শে জানুয়ারি, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
স্বীকৃতি ও সম্মাননা পেলো ১১ ইনডেন্টিং প্রতিষ্ঠান

মনির মোল্যা, নিজস্ব প্রতিনিধি:

মানুষের জীবন-জীবিকা আর অর্থনীতির গুরুত্বপূর্ণ খাত আমদানী-রপ্তানী। আর আমদানী-রপ্তানীর সাথে ওতপ্রোতভাবে জড়িত ইনডেন্টিং বা বন্দরে পণ্য খালাশকারী প্রতিষ্ঠানের কমিশন।

সেবা রপ্তানির বিনিময়ে ইনডেন্টিং কমিশন হিসাবে সর্বোচ্চ বৈদেশিক মুদ্রা অর্জন ও দেশে প্রত্যাবাসনকারী ১১টি ইনডেন্টিং প্রতিষ্ঠানকে স্বীকৃতি এবং সম্মাননা দেওয়া হয়েছে। সোমবার রাতে রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে এ পুরস্কার প্রদান করেছে বাংলাদেশ ইনডেন্টিং এজেন্টস অ্যাসোসিয়েশন-বিআইএএ।

এদিকে এই ১১টি কোম্পানির প্রতিনিধিদের কাছে পুরস্কার তুলে দেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। পুরস্কারপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হলো-জীশান ইন্টারন্যাশনাল এজেন্সিজ, ব্যাঙ্কর পাল্প অ্যান্ড পেপার করপোরেশন, রিলায়েন্স ইন্টারন্যাশনাল, জেড টু কনসার্ন, তাকওয়া ট্রেড ইন্টারন্যাশনাল, ডিএসএম কমোডিটিসি, কালার স্টাইল বাংলাদেশ, হোয়াইট পার্ল ইন্টারন্যাশনাল, রাইমোটেক্স করপোরেশন, সুয়েজ ইন্টারন্যাশনাল এবং জেড এম করপোরেশন।

২০১৭-১৮ ও ২০১৮-১৯ অর্থবছরে এ প্রতিষ্ঠানগুলো সর্বোচ্চ পরিমাণ বৈদেশিক মুদ্রা ইনডেন্টিং কমিশন হিসাবে দেশে প্রত্যাবাসন করায় তাদের পুরস্কৃত করা হয়েছে।

অপরদিকে ইনডেন্টরা তাদের সেবা বিদেশে রপ্তানি করে দেশে প্রতি বছর প্রচুর পরিমাণ বৈদেশিক মুদ্রা নিয়ে আসেন বলে মন্তব্য করেছেন, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। ইনডেন্টরা দেশের অর্থনৈতিক চাকাকে সচল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন উল্লেখ করে মন্ত্রী, সেবা রপ্তানি খাত হিসাবে রপ্তানি আয়ের পর ভ্যাট শূন্য হার করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখবেন বলেও আশ্বাস দেন।

এর আগে চলতি অর্থ বছরের বাজেটের পর ইনডেন্টিং সেবার ওপর ৫ শতাংশ হারে ভ্যাট আরোপের যে প্রস্তাব করা হয়, তা প্রত্যাহারের আহ্বান জানায় বাংলাদেশ ইনডেন্টিং এজেন্টস অ্যাসোসিয়েশন- বিআইএএ। এছাড়াও খাতে উৎসে কর অন্যান্য রপ্তানি খাতের মতো শূন্য দশমিক পাঁচ শতাংশ করার দাবি জানায় সংগঠনটি।

হোয়াইট পার্ল এর কর্নধর পুরস্কার প্রাপ্ত মোঃ ইদ্দিস আলী মোল্লা বলেন পুরস্কার আমার কাজকে আরো গতিশীল করবে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জানুয়ারি ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« ডিসেম্বর  
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১