• ঢাকা
  • সোমবার, ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ই মে, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
শীতে করোনাভাইরাস থেকে শিশুদের রক্ষায় অভিভাবকদের যত্নবান হতে হবে

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস দ্বিতীয় দফায় শীতে বাংলাদেশে ভয়াবহ রূপ নিতে পারে বলে আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও সরকার প্রধান। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনাভাইরাস থেকে দেশের মানুষকে রক্ষায় অব্যাহত সকল চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

আসন্ন শীতে এর প্রাদুর্ভাব ভয়াবহ রূপ নিতে পারে। এমন আশঙ্কায় তা প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রাখা ও বাধ্যতামূলক মাস্ক ব্যবহারের উপর বিশেষ গুরুত্ব দিয়েছেন বর্তমান সরকার। করোনাভাইরাস থেকে নবজাতক থেকে শুরু করে সব বয়সী শিশুদের রক্ষার ক্ষেত্রে বিশিষ্ট শিশু বিশেষজ্ঞ ডাঃ খোন্দকার মোঃ আব্দুল্লা হিস সায়াদ বলেছেন, যেহেতু বৈশ্বিক করোনা মহামারিতে রূপ নিয়েছে বিষয়টি সকল মানুষের জন্যই বিপদজনক। বিশেষ করে শিশুদের জন্য আর ঝুঁকিপূর্ণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, নবজাতক থেকে ছয় মাস বয়সী শিশুদের মাস্ক পড়ানো সম্ভব হয়না। এই বয়সী শিশুরা যে-কোন বস্তু কামড়ে ছিঁড়ে ফেলে ও হাত দিয়ে নাড়াচাড়া করে। অনেক ক্ষেত্রে খেয়ে ফেলে। তাই তাদের মাস্ক পড়ানো সম্ভব নয়। তাই আসন্ন শীতে এই ভাইরাসের প্রাদুর্ভাব থেকে শিশুদের সুস্থ রাখতে বিশেষ গুরুত্ব দিয়ে অভিভাবকদের যত্ববান হতে হবে।

অপ্রয়োজনে তাদের বাড়ীর বাইরে বের না করাটাই ভালো। শপিং মল এবং গণ পরিবহন ও মানুষের ভীড় এড়িয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে চলতে হবে। যদি কোন শিশু আক্রান্ত হয়েই পড়ে তাকে দ্রুত সংশ্লিষ্ট হাসপাতাল ও চিকিৎসকের কাছে নিয়ে যাবেন। হাত সবসময় সাবান দিয়ে পরিষ্কার রাখবেন। আগে থেকেই শিশুদের উষ্ণ পানি খাবার অভ্যাস করান। রাতে ঘরের ফ্যানের গতি স্বাভাবিক রাখুন। শীত শুরু হলে উষ্ণ পরিবেশে শিশুকে রাখতে হবে। বাহিরের খাবার পরিহার করুন। শিশুর মানুষিক অবস্থা চাঙ্গা রাখতে তার সঙ্গে বন্ধুত্ব সূলভ আচরণ করুন ও সময় কাটান।

(ডাঃ খোন্দকার মোঃ আব্দুল্লা হিস সায়াদ)

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« এপ্রিল  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১