• ঢাকা
  • বুধবার, ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই জুন, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
সালথায় অবৈধভাবে বালু উত্তোলনের ফলে হুমকির মুখে কৃষি জমি

ফরিদপুরের সালথায় অনুমতি ছাড়াই একাধিক জায়গা থেকে অবৈধভাবে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। ড্রেজার মালিক ও বালু ব্যবসায়ীদের কারণে হুমকির মুখে পড়েছে বিপুল সংখ্যক কৃষি জমি। উপজেলার ৮টি ইউনিয়নে সরকারি খালসহ কৃষি জমিতে অবৈধভাবে ড্রেজার দিয়ে গভীর করে বালু ও মাটি উত্তোলন করায় পাড় ভেঙে আশপাশের কৃষি জমিগুলো ভেঙ্গে পড়ছে। এতে করে কৃষি জমি নিয়ে শঙ্কায় দিন কাটাচ্ছে অনেক কৃষক। ড্রেজারের মাধ্যমে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ ও কৃষি জমি রক্ষায় প্রশাসনের তেমন কোন উদ্যোগ নেই বলে অভিযোগ করেছেন এলাকাবাসী।

শনিবার সকালে সরেজমিনে, উপজেলার আটঘর ইউনিয়নের গোয়ালপাড়া মাঠে ভিতর খালের ওপর দুটি ও বিভাদী মাঠের ভিতর খালের ওপর একটি অবৈধ ড্রেজার মেশিন বসিয়ে খালের পাশে থাকা ইরি-বোরো জমির আইল ঘেঁষে বালু উত্তোলন করছে। গট্টি ইউনিয়নের মেম্বার গট্টি এলাকার শাহ মগদুমের মাজারের সামনে খালের ওপর একটি ও তার পাশেই দীঘের বিলের ওপর আরেকটি ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। ভাওয়াল ইউনিয়নের ইউসুফদিয়া ইজারা পাড়া মাঠের ভিতর একটি, সোনাপুর ইউনিয়নের মিনাজদিয়া খালের ওপর একটি ও মাঝারদিয়া ইউনিয়নের নওপাড়া মাঠের ভিতর একটি ড্রেজার মেশিন দিয়ে গভীর করে বালু উত্তোলন করা হচ্ছে। এভাবে প্রায় অর্ধশত অবৈধ ড্রেজার মেশিন চলছে উপজেলার ৮টি ইউনিয়নের বিভিন্ন এলাকায়। এতে করে কৃষি জমি হুমকির মুখে পড়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন কৃষক জানান, এলাকাবাসী বেশ কয়েকবার এভাবে বালু উত্তোলনে বাধা দিলেও কোন কাজ হয় না। বরং তারা উল্টো কৃষি জমির মালিকদের ভয়ভীতি দেখিয়ে আসছে। তারা কৃষি জমি রক্ষায় সংশ্লিষ্টদের দ্রুত হস্তক্ষেপ কামনা করেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ হাসিব সরকার বলেন, উপজেলায় কেউ অবৈধভাবে বালু উত্তোলন করলে তথ্য পাওয়া মাত্র তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হচ্ছে। বালু উত্তোলন করে কৃষি জমি নষ্ট হচ্ছে। অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

৩১ অক্টোবর ২০২০

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০