• ঢাকা
  • মঙ্গলবার, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৯শে নভেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
জনশুমারি ও গৃহগণনা ২০২১ প্রকল্পের জেলা কমিটির সভা অনুষ্ঠিত

খুলনা, ১৭ মাঘ (৩১ জানুয়ারি) :
জনশুমারি ও গৃহগণনা ২০২১ প্রকল্পের প্রস্তুতিমূলক কার্যক্রমের খুলনা জেলা শুমারির স্থায়ী কমিটির অবহিতকরণ ও মতবিনিময় সভা আজ (রবিবার) জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। জেলা পরিসংখ্যান অফিস আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন খুলনা জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোঃ ইকবাল হোসেন।
সভাপতির বক্তৃতায় স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোঃ ইকবাল হোসেন বলেন, নির্ভুল তথ্য সঠিক পরিকল্পনা প্রণয়নে সহায়তা করে। তাই জনশুমারি ও গৃহগণনা বাস্তবায়নে দায়িত্ববোধ ও আন্তরিকতা নিয়ে কাজ করতে হবে।

সভায় জানানো হয়, দেশের ৬ষ্ঠ জনশুমারি ও গৃহগণনা ২০২১ সালের ২৫ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত সপ্তাহব্যাপী পরিচালিত হবে। ২৪ অক্টোবর রাত ১২টা শুমারিরাত্র ধরা হয়েছে। জনশুমারি ও গৃহগণনা ২০২১ কার্যক্রম জোনাল অপারেশন, শুমারি তথ্য সংগ্রহ, পিইসি (Post Enumeration Check)  এবং আর্থ-সামাজিক ও জনতাত্ত্বিক এই চারটি পর্যায়ে সম্পন্ন হবে।

অন্যান্য শুমারির তুলনায় এবারের শুমারিতে কিছুটা ভিন্নতা রয়েছে। এবারেই প্রথম Integrated Census Management System (ICMS) চালু করা হচ্ছে। যার মাধ্যমে সমগ্র বাংলাদেশে শুমারি কাজে নিয়োজিত তথ্য সংগ্রহকারী, সুপারভাইজার, জোনাল অফিসার, উপজেলা শুমারি সমন্বয়কারী, জেলা শুমারি সমন্বয়কারী, বিভাগীয় শুমারি সমন্বয়কারীগণের নামসহ বিস্তারিত পরিচিতি এক ক্লিকেই জানা সম্ভব হবে। জিআইএস ম্যাপ ব্যবহার করে সারাদেশে প্রায় চার লক্ষ গণনা এলাকার ম্যাপ প্রস্তুত করা হবে, এটা নির্ভুল শুমারি বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। শুমারির মাধ্যমে সংগৃহীত তথ্য এসডিজি সংক্রান্ত সূচক প্রণয়নে এবং ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নে ও অগ্রগতি মূল্যায়নে ভূমিকা রাখবে। শুমারিতে গড়ে ১০০টি খানার জন্য ০১ জন গণনাকারী এবং ০৫-০৬ জন গণনাকারীর জন্য ০১ জন সুপারভাইজার নিয়োগ দেয়া হবে।

সভায় খুলনা জেলা পরিষদের সচিব বিষ্ণুপদ পাল, জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক খান মোতাহার হোসেন, পরিসংখ্যান কর্মকর্তা ও জেলা শুমারি সমন্বয়কারী-০৩ মোঃ বিল্লাহ হোসেন, খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম জাহিদ হোসেনসহ সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে জনশুমারি ও গৃহগণনা ২০২১ প্রকল্পের প্রস্তুতিমূলক কার্যক্রমের বিস্তারিত তুলে ধরেন খুলনা জেলা শুমারি সমন্বয়কারী মোঃ ফারুক সোহেল।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

নভেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« অক্টোবর  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।