• ঢাকা
  • মঙ্গলবার, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে মে, ২০২৪ ইং

জীবনমৃত্যুর ঝুকিতে হাজারো মানুষ

ভাঙ্গায় অবৈধ বিলবোর্ডে সয়লাব\সামান্য বাতাসেই এসব উপরে পড়ছে

ছবিতে গত রোববারের কাল বৈশাখী ঝড়ে দৃষ্টি নন্দন ভাঙ্গা গোল চত্বরের পাশে বিলবোর্ড গুলো ভেঙ্গে পড়ে

মোঃ রমজান সিকদার, ভাঙ্গা(ফরিদপুর)সংবাদদাতা-১/৪/২০২৪

দক্ষিনবঙ্গের প্রবেশদ্বার হিসেবে বহুল পরিচিত ভাঙ্গা বিশ্বরোড গোল চত্বর। এই মহাসড়ক দিয়েই প্রতিদিন দক্ষিনবঙ্গের চতুর্দিকের যানবাহন চলাচল করে থাকে। বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষিন বঙ্গবাসির জন্য সর্ব বৃহৎ উপহার হিসাবে পদ্মা সেতু ও জাতির জনক বঙ্গবন্ধু মহাসড়ক দিয়েছেন। রাজাধানীতে প্রবেশের এই মহাসড়কের শুরু হয়েছে ভাঙ্গার গোল চত্বর থেকে। আধুনিক ও দৃষ্টিনন্দন এই গোল চত্বরটি দেশের পাশাপাশি বিশ্বের সকলেরই দৃষ্টি আকর্ষন করেছে। প্রতিদিন শত শত দর্শনাথর্ী ভীড় জমায় ভাঙ্গা গোল চত্বরে। এছাড়াও পদ্মাসেতু ও জাতীয় মহাসড়ক নির্মানের ফলে ঢাকা থেকে খুলনা ও বরিশাল সড়কের দুই পাশে গড়ে ওঠেছে বহুতল ভবন বিভিন্ন কল কারখানা। আর এসবকেই পুজি করে এক শ্রেনীর দালাল চক্র ভবনের ছাদের উপর, মহাসড়কের পাশে, বিভিন্ন মার্কেটের প্রবেশ মুখে স্থাপন করছে অবৈধ বিলবোর্ড। নামী দামী বিভিন্ন কসমেটিক কোম্পানি, জুতার কোম্পানী, রড সিমেন্টের কোম্পানী, মোবাইল কোম্পানী, বিভিন্ন ব্যাংক সহ নানা ধরনের বিজ্ঞাপনের বাহার এসব বিলবোর্ডে প্রচার হচ্ছে। রয়েছে সাধারন ষ্টীল ও লোহার নির্মিত বিলবোর্ডে পাশাপাশি ডিজিটাল আধুনিক লাইট সমৃদ্ধ বিলবোর্ড।
এসব বিলবোর্ড সাধারন বাতাসেই হেলে পড়ছে বাস, দোকানপাট সহ বসবাসরত ঘরের উপর। প্রতিনিয়ত এসব ঘটনার ফলে জান মালের ব্যাপক ক্ষতি হচ্ছে।
গত রোববারের (৩১ মার্চর্) কাল বৈশাখীর ঝড়ে ভাঙ্গা গোল চত্বর এলাকার প্রায় ডজন খানেক বিলবোর্ড মাটিতে লুটিয়ে পড়ে। এতে অল্পের জন্য রক্ষা পায় সাধারন মানুষের জীবন। বিলবোর্ড গুলো দালাল চক্র পৌরসভা থেকে নামমাত্র রাজস্ব জমা দিয়ে নামী দামী কোম্পানীর কাছ থেকে হাতিয়ে নেয় মোটা অংকের টাকা। কোম্পানী গুলো কোন ধরনের ঝুকির কথা চিন্তা না করেই নিম্ম মানের সামগ্রী দিয়ে বৃহৎ আকৃতির বিলবোর্ড নিমার্ন করে চলে যায়। ঝুকিতে থেকে যায় সাধারন মানুষ। গত আয়লার তান্ডবে ভাঙ্গা গোল চত্বরে বৃহৎ একটি বিলবোর্ড ভেঙ্গে পড়ে দুটি যাত্রীবাহী বাসের উপর এতে বেশ কয়েকজন আহত হয়েছিল। যা মিডিয়ায় ফলাও করে প্রচারিত হয়। সেসময় ফরিদপুর-৪ আসনের সাংসদ মজিবুর রহমান চৌধুরী নিক্সন উপজেলা আইন-শৃঙ্খলা সভায় জরুরী ভিত্তিতে এসব বিলবোর্ড অপসারনের নির্দেশ দেয় ভাঙ্গা পৌরসভাকে। সেসময় নামমাত্র কয়েক ডজন বিলবোর্ড অপসারন হলেও এখন শত শত বিল বোর্ড গোল চত্বরের চারপাশে বিপদ জনক ভাবে দাড়িয়ে আছে। রোববারের ঝড়ে একাধীক বিলবোর্ড ভেঙ্গে পড়ার পরদিন সোমবার উপজেলা ্আইনশৃঙ্খলা সভায় বিষয়টি পুনরায় উত্থাপিত হলে। আইনশৃঙ্খলার কমিটির সভাপতি ও উপজেলা নিবাহর্ী কর্মকর্তা বিএম কুদরত এ খুদা এবং উপজেলা পরিষদের চেয়ারম্যান এস, এম হাবিবুর রহমান বিষয়টি গুরুত্ব দিয়ে দেখার আশ্বাস দেন।
সাধারন জনতা ও এলাকাবাসির দাবি এক শ্রেনীর প্রভাবশালী দালাল চক্রর কাছে জিম্মি হয়ে পড়েছে যথাযথ কতর্ৃপক্ষ। তাদের দাবি জরুরী ভিত্তিতে এসব অবৈধ বিলবোর্ড অপসারন করে জনসাধারনকে ঝুকিমুক্ত রাখতে আহবান করেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।