• ঢাকা
  • বুধবার, ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ ইং
ফরিদপুরে উৎসবমুখর পরিবেশে শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা পালিত

নিরঞ্জন মিত্র (নিরু) (ফরিদপুর জেলা প্রতিনিধিঃ

ফরিদপুরে সনাতন ধর্মাবলম্বীদের উৎসবমুখর পরিবেশে নানা আয়োজনের মধ্যে দিয়ে ইসকনের শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রার উদ্ধোধন অনুষ্ঠিত হয়েছে।

আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) পরিচালনায়, (১ জুলাই) শুক্রবার বিকেলে শহরের শোভারামপুর শ্রীশ্রী রাধাগোবিন্দ মন্দির চত্বরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মঙ্গলপ্রদীপ প্রজ্বালন করে রথযাত্রার উদ্বোধন করেন ফরিদপুর জেলা প্রশাসক অতুল সরকার।

এরপরে রথে জগন্নাথ দেব, শুভদ্র ও বলরামের প্রতিকৃতিসহ রথ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রায় বর্ণাঢ্য সাজে সজ্জিত বিভিন্ন বয়সের হাজার হাজার মানুষ অংশ গ্রহণ করেন। রথযাত্রাটি শোভারামপুর ইসকন মন্দির প্রাঙ্গণ থেকে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সন্ধ্যায় শহরের গৌর গোপাল আঙ্গিনায় গিয়ে শেষ হয়। আগামী ৮ জুলাই শুক্রবার উল্টো রথযাত্রার মাধ্যমে আবার শোভারামপুর ইসকন মন্দির ফিরে আসবে। আর উল্টা রথযাত্রার মধ্য দিয়ে এই উৎসবের সমাপ্তি হবে।

এরআগে রথযাত্রা উদ্বোধন উপলক্ষে রাধাগোবিন্দ মন্দির চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ইসকন মন্দির অধ্যক্ষ সত্যচৈতন্য দাস ব্রহ্মচারীর সভাপতিত্বে, আলোচনা সভায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক অতুল সরকার।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক, সাধারণ সম্পাদক শাহ্ মোঃ ইশতিয়াক আরিফ, বিশিষ্ট ধর্মানুরাগী ও সমাজসেবক শ্রী শ্যামল কুমার ব্যানার্জী, পৌর ১২ নং ওয়ার্ড কাউন্সিলর গোলাম মোঃ নাছির, বিশিষ্ট ব্যবসায়ী কয়রা কালীবাড়ি মন্দির কমিটির সভাপতি শ্রী সুভাষ চন্দ্র সাহা প্রমুখ।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন ভূমিদাতা ডাঃ শ্রী রাজীব সাহা।

হিন্দু ধর্মালম্বীদের রথযাত্রায় রথের দড়ি টানলে অনেক পাপ থেকে মুক্তি মেলে যা তাদের ধর্মগ্রন্থে উল্লেখ আছে।
শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব। পঞ্জিকা অনুযায়ী ১২ জুলাই আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে বোন শুভদ্রা ও ভাই বলরামকে সঙ্গে নিয়ে জগতের অধীশ্বর শ্রী শ্রী জগন্নাথ দেব ভক্তের কল্যাণে ধরাধামে এসেছিলেন। পুরাণ মতে, রথযাত্রার দিন বলরাম এবং সুভদ্রাকে নিয়ে রথে চড়ে বচ্ছরান্তে মামার বাড়ি বেড়াতে যান জগতের নাথ শ্রী জগন্নাথ। যাত্রার এক সপ্তাহ পরে তিনি ফিরেন নিজ স্থানে আর এই ফিরে আসাই উল্টোরথ নামে খ্যাত।

সনাতন ধর্মাবলম্বীরা বলেন, ঈশ্বরের কৃপা ও পুণ্য লাভের আশায় জগতের অধীশ্বরের কাছে এবারো থাকবে করোনা মহামারি থেকে মুক্তি লাভের প্রার্থণা। তাদের বিশ্বাস জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের উপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথযাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ফেব্রুয়ারি ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« জানুয়ারি    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।