• ঢাকা
  • মঙ্গলবার, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে মে, ২০২৪ ইং
ফরিদপুরে মার্কেটগুলোতে স্বাস্থ্যবিধি না মানছে ক্রেতা, না মানছে বিক্রেতা

ছবি - ফরিদপুরের বিভিন্ন মার্কেটে স্বাস্থ্যবিধি না মেনে কেনাকাটা

নিরজ্ঞন মিত্র (নিরু):বিশ্ব প্রাণঘাতি করোনা ভাইরাস লকডাউন খুলে দেওয়ার পর ফরিদপুরে বিভিন্ন মার্কেটের দোকান গুলোতে স্বাস্হ্য বিধি অসতকর্তা অবলম্বন করে লোকসমাগমের উপচে পড়া ভিড় দেখা যায়। প্রতিনিয়ত অসতকর্তা অবলম্বন করে ক্রমান্বয়ে লোকসমাগম বেড়েই যাচ্ছে।

মঙ্গলবার সকালে নিউ মার্কেট, হাজী শরিয়তুল্লাহ বাজার সহ বিভিন্ন বাজারে গিয়ে এই উপচে পড়া ভিড় দেখা যায়। ফরিদপুর জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনা অনুযায়ী মাইকিং করে, লিফলেট বিতরণের মাধ্যমে বিভিন্ন ভাবে সচেতন করা সত্ত্বেও স্বাস্হ্য বিধি লংঘন করে ক্রেতারা কেনাকাটা করছে।

এব্যাপারে বিক্রেতারাও স্বাস্হ্য বিধি না মেনে বেচাকেনা করছে। এসময় প্রতিনিধি চকবাজার কাপড় পট্রি বিভিন্ন দোকান গুলোতে ভিড় দেখে ক্যামেরা ধরলে ব্যাবসায়ীগণ তখন ক্রেতাদের সামাজিক দূরক্ত বজায় রেখে কেনাকাটা করতে বলে। ক্রেতারা জানান আমরা জানি এই করোনা ভাইরাস হাঁচি কাশির মাধ্যমে আক্রান্ত মানুষের শরীর থেকে বেরিয়ে বাতাশে মেশে। আমরা যদি সেই বাতাস নিঃশ্বাসের সঙ্গে টেনে নেই তাহলেই আমরা আক্রান্ত হবো।

এসব জেনেও সামাজিক দূরত্ব না মেনে ঝুকির মাধ্যমে কেনাকাটা করছি। বিক্রেতারা যদি ক্রেতাদের নিকট স্বাস্হ্য বিধি মেনে বিক্রি করত তাহলে দোকান গুলোতে বেশি ভীড় হতো না বলে জানায়। এব্যাপারে সিভিল সার্জন ডাঃ মোঃ ছিদ্দীকুর রহমান মোবাইলে প্রতিনিধিকে জানান মানুষ স্বাস্হ্য বিধি না মেনে জীবণের ঝুকি নিয়ে কেনাকাটা করছে। বিশেষ করে মায়েরা শিশুদের নিয়ে স্বাস্হ্য ঝুকি নিয়ে উপড়ে পড়া ভিড় জমাচ্ছে বিভিন্ন মার্কেট গুলোতে। এব্যাপারে চক বাজার কাপড় পট্রি কমিটির সভাপতি বলেন লকডাউনের মধ্যে প্রশাসন কোন কিছুই করতে পারে নাই। এখনতো লকডাউন খুলে দেওয়া হয়েছে। আমরা কি করার সামাজিক দূরত্বর ব্যাপারে। জনসাধারণ কোন কিছু মানছেনা, প্রশাসনের কঠোর ভাবে উদ্যোগ নেওয়া উচিত বলে জানান।

এব্যাপারে সরকারি তিতুমীর বাজার কমিটির সাধারণ সম্পাদক কামরুজ্জামান বাবু বলেন আমরা বাজারের সকল গেইট গুলোতে হ্যান্ড স্যানিটাইজার স্প্রে সহ স্বাস্হ্যবিধি মেনে মার্কেট পরিচালনার জন্য সর্বক্ষনিক চেষ্টা চালিয়ে যাচ্ছি। সরকারি নির্দেশ মোতাবেক নিয়ম কানুন ও সামজিক দূরত্ব বজায় রেখে কেনাকাটা করার জন্য ক্রেতা সাধারন ও বিক্রেতাগণকে বলা হচ্ছে।

হাজী শরিয়তুল্লাহ বাজার কমিটির সাধারণ সম্পাদক মোঃ নুরুল ইসলাম জানান বাজার কমিটির পক্ষ থেকে করোনা ভাইরাস প্রতিরোধের জন্য আমরা বাজারের ব্যবসায়ীদের সচেতনের মাধ্যমে তারা নিজেরা প্রত্যেকেই মাস্ক ব্যাবহার করে এবং ক্রেতা সাধারণদের মাস্ক ব্যাবহারের জন্য বলে থাকে। বাজারের মধ্যে ক্রেতাগণ যাতে সামাজিক দূরত্ব বজায় রেখে চলে এই ব্যাপারে কমিটির পক্ষ থেকে মাইকিং দ্বারা প্রচার করে থাকি।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।