• ঢাকা
  • সোমবার, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে মে, ২০২৪ ইং
ফরিদপুরে জন্ম ও মৃত্যু নিবন্ধন সংক্রান্ত প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নিরঞ্জন মিত্র (নিরু) (ফরিদপুর জেলা প্রতিনিধিঃ

ফরিদপুরে পৌরসভা এবং ইউনিয়ন পরিষদের সচিবদের অংশ গ্রহনে তথ্য নির্ভুল ভাবে জন্ম ও মৃত্যু নিবন্ধন বিষয়ক আইন বিধির প্রয়োগ সম্পাদনের লক্ষ্যে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রেজিস্ট্রার জেনারেল কার্যালয়ের জন্ম ও মৃত্যু নিবন্ধন এবং ইউনিসেফ বাংলাদেশ সহযোগিতা, ফরিদপুর জেলা প্রশাসনের আয়োজনে, (৪ ডিসেম্বর) শনিবার সকাল ১০ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক অতুল সরকারের সভাপতিত্বে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের জন্ম ও মৃত্যু নিবন্ধন ডেপুটি জেনারেল (যুগ্ম সচিব) মির্জা তারিক হিকমত।

দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা প্রধান অতিথির বক্তব্যে যুগ্ন সচিব বলেন, জন্ম নিবন্ধন সনদ হলো একজন ব্যক্তির জীবনের প্রথম ডকুমেন্ট, যা একটি শিশুর রক্ষাকবচ হিসেবেও কাজ করে সারাজীবন। জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন অনুসারে জন্ম ও মৃত্যু নিবন্ধন একজন মানুষের নাম, লিঙ্গ, জন্মের তারিখ ও স্থান, মা-বাবার নাম, তাদের জাতীয়তা এবং স্থায়ী ঠিকানা নির্ধারিত রেজিস্টারে লেখা বা নিবন্ধিত করাই হচ্ছে জন্ম নিবন্ধন। মৃত্যু নিবন্ধন হলো, মৃত ব্যক্তির নাম, মৃত্যুর তারিখ, মৃত্যুর স্থান, লিঙ্গ, পিতা-মাতা, স্বামী বা স্ত্রীর নাম নিবন্ধিত করা বা রেজিস্টারে লেখা। তিনি বলেন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি, পাসপোর্ট করা, সরকারি, বেসরকারি স্বায়ত্তশাসিত সংস্থায় নিয়োগ, ড্রাইভিং লাইসেন্স ইস্যু, জমি রেজিস্ট্রি, ব্যাংক হিসাব খোলা, আমদানি-রপ্তানি লাইসেন্স, গ্যাস, পানি, টেলিফোন ও বিদ্যুৎ সংযোগ, ট্যাক্স আইডেন্টিফিকেশন বা টিআইএন নম্বর, বাড়ির নকশা অনুমোদন, গাড়ির রেজিস্ট্রেশন, ট্রেড লাইসেন্স ও জাতীয় পরিচয়পত্র পেতে জন্ম নিবন্ধন সনদপত্র বিশেষ প্রয়োজন। জাতিসংঘের শিশু অধিকার সনদের অনুচ্ছেদ ৭ (সাত) অনুযায়ী প্রতিটি শিশুর জন্ম গ্রহণের পর জন্ম নিবন্ধন করার তার অধিকার রয়েছে। একই সাথে ঐ শিশুর জাতীয়তা অর্জন, নামকরণ এবং পিতা-মাতার পরিচয় জানার এবং পাওয়ার অধিকার আছে। এসময় একটি মানুষের জন্ম সনদের বিষয়ে গুরুত্ব বিবেচনা করে আইন অনুযায়ী সঠিক ভাবে জন্ম নিবন্ধন ফরম পুরণ করার জন্য সকল সচিবদের পরামর্শ দেন সচিব। একই সাথে নিবন্ধন পুরন কেউ দূর্নীতির আশ্রয় গ্রহন করলে তার বিরুদ্ধে প্রচলিত আইন অনুযায়ী কঠোর ব্যাবস্থা গ্রহন করার হুশিয়ারি দেন সচিব।

প্রশিক্ষণ কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ডেপুটি রেজিস্ট্রার জেনারেল জন্ম ও মৃত্যু নিবন্ধন বিষয়ক পরামর্শক ও সাবেক সচিব মোঃ নজরুল ইসলাম, ডেপুটি রেজিস্ট্রার জেনারেল জন্ম ও মৃত্যু নিবন্ধন বিষয়ক মেঃ ওচমান ভূইয়া।

প্রশিক্ষণ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (উপসচিব) মোহাম্মদ আসলাম মোল্লা, সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাসুদুল আলম, ইউএনডিপি ইএএলজি’র ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মোঃ মনির হোসেন মজুমদার প্রমূখ।

এসময় জেলার বিভিন্ন উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ, পৌরসভার মেয়র এবং সচিব ও ইউনিয়ন পরিষদের সচিবগণ উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।