• ঢাকা
  • রবিবার, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৯শে নভেম্বর, ২০২০ ইং
ফরিদপুরে ডাল ফসলের আধুনিক উৎপাদন প্রযুক্তির উপর কৃষক প্রশিক্ষণ ও বারি খেসারী-২ এর উপর কৃষক সমাবেশ অনুষ্ঠিত

 

 সরেজমিন গবেষণা বিভাগ ফরিদপুর, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) , ডাল গবেষণা উপকেন্দ্র, গাজীপুর এর উদ্যোগে‘খেসারী, মাসকলাই ও ফেলনের জাত উন্নয়ন, বীজ উৎপাদন এবং সংগ্রহোত্তর প্রযুক্তি উদ্ভাবন ও বিস্তার  কর্মসূচী’র অর্থায়নে বুধবার সকালে ফরিদপুর সদর উপজেলার কৈজুরী ইউনিয়নের কালারায়ের কৈজুরী গ্রামে ডাল ফসলের আধুনিক উৎপাদন প্রযুক্তির উপর কৃষক প্রশিক্ষণ ও বারি খেসারী-২ এর কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়।অনুষ্ঠানে সভাপতিত্ত্ব করেন সরেজমিন গবেষণা বিভাগ, বিএআরআই, ফরিদপুর অঞ্চলের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সেলিম আহম্মেদ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডাল গবেষণা উপকেন্দ্র, বারি, গাজীপুর এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. ওমর আলী । বিশেষঅতিথির বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের সহকারী সচিব  মো. আবুবকর সিদ্দিকী। প্রশিক্ষণ অনুষ্ঠানে মোট২৫জন কৃষক ও কিষাণী অংশগ্রহন করেন। কৃষক প্রশিক্ষণ ও কৃষক সমাবেশ অনুষ্ঠানগুলো সঞ্চালণা করেন সগবি, ফরিদপুরের বৈজ্ঞানিক কর্মকর্তা এ.এফ.এম. রুহুল কুদ্দুস। 

অনুষ্ঠানে প্রধান অতিথি তাঁর বক্তবে বলেন, বাংলাদেশে ডাল ফসলের আবাদী জমির পরিমাণ প্রায় ১০ লক্ষ হেক্টর যা মোট আবাদি জমির শতকরা ১২ ভাগ এবং উৎপাদিত ডালের পরিমান ১০ লক্ষ মেট্রিক টন। বিশ্ব খাদ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী প্রতিদিনএকজন মানুষের ৪০-৪৫ গ্রাম ডাল খাওয়া উচিত, সে তুলনায় আমরা ভক্ষণ করি মাত্র ১৭ গ্রাম। অপর্যাপ্ত উৎপাদনের জন্য এদেশের জনগণের মাথাপিছু দৈনিক ডালের প্রাপ্যতা খুবই কম। কৃষকদের বারি উদ্ভাবিত ডালের নতুন জাত ও প্রযুক্তি দ্বারা ডাল ফসল আবাদের জন্য প্রধান অতিথি অনুরোধ করেন। কৃষক প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠান শেষে কারিগরী পর্বে পাওয়ার পয়েন্ট এর মাধ্যমে তাত্ত্বিক উপস্থাপনা দেখানো হয়। বিভিন্ন ডাল ফসলের আধুনিক প্রযুক্তি যেমন কৃষি তাত্ত্বিক ব্যবস্থাপনা, রোগ ও পোকামাকড় দমন, ফসল সংগ্রহ প্রযুক্তি সম্পর্কে বিভিন্ন বক্তা আলোচনা করেন।

 

কৃষক সমাবেশে ৫০ জন কৃষক কিষানী অংশগ্রহন করেন এবং বারি উদ্ভাবিত বারি খেসারী-২ এর প্রায় ২০০ শতক প্লটের উৎপাদন কার্যক্রম প্লট পরিদর্শণ করেন। তারাঁ প্রচলিত জাতের মাধ্যমে কম ফলনশীল খেসারীর পরিবর্তে বারি উদ্ভাবিত জাত ও প্রযুক্তিকে গ্রহন করার আশাবাদ ব্যক্ত করেন। অনুষ্ঠানে প্রধানঅতিথি সবাইকে নতুন প্রযুক্তি গ্রহন করে খেসারীর উৎপাদনকে আরো একধাপএগিয়ে নিয়েযাবার জন্য অনুরোধ করেন। 

 

 

 

 

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

নভেম্বর ২০২০
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« অক্টোবর  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।