• ঢাকা
  • রবিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ ইং
সাবেক মন্ত্রী চৌধুরী কামাল ইবনে ইউসুফের তৃতীয় মৃত্যু বাষির্কী আগামীকাল শনিবার

মাহবুব পিয়াল,ফরিদপুর :

দক্ষিনাঞ্চলের বর্ষীয়ান রাজিনীতিবিদ, সাবেক মন্ত্রী ও বিএনপির কেন্দ্রীয় ভাইস প্রেসিডেন্ট চৌধুরী কামাল ইবনে ইউসুফের তৃতীয় মৃত্যু বাষির্কী আগামীকাল ৯ নভেম্বর শনিবার ।তার মৃত্যু বাষির্কী উপলক্ষে ফরিদপুরে নানা কর্মসুচী গ্রহন করা হয়েছে।
ফরিদপুর মুসলিম মিশন এতিমখানা জামে মসজিদে বাদ ফজর পবিত্র কোরআন শরীফের খতম, দোয়া ,মিলাদ মাহফিল ও মরহুম চৌধুরী কামাল ইবনে ইউসুফের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে।
এছাড়াও চৌধুরী কামাল ইবনে ইউসুফ স্মৃতি সংসদের উদ্যোগে শহরের ঐতিহ্যবাহী কমলাপুর ময়েজ মঞ্জিল পারিবারিক কবরস্থানে শ্রদ্ধার্য্য নিবেদন, ফাতিহা পাঠ ও বিকাল ৩টায় আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।উক্ত আলোচনা সভা ও মিলাদ মাহফিলে সকলকে উপস্থিত থাকতে অনুরোধ জানানো হয়েছে।
এক বর্ণাঢ্য কর্মময় ও রাজনৈতিক জীবনের অধিকারী চৌধুরী কামাল ইবনে ইউসুফ একজন পরিচ্ছন্ন রাজনীতিবিদ হিসেবে পরিচিত ছিলেন। ১৯৪০ সালের ৩ মে তিনি ফরিদপুর জেলার সম্ভ্রান্ত এক মুসলিম জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতামহ ছিলেন এতদাঞ্চলের জমিদার চৌধুরী ময়েজউদ্দীন বিশ্বাস। তাঁর পিতা ইউসুফ আলী চৌধুরী (মোহন মিয়া) ব্রিটিশ ও পাকিস্তান শাসনামলে উপমহাদেশে মুসলিম লীগের একজন বিশিষ্ট রাজনীতিবিদ ছিলেন। তাঁর চাচা চৌধুরী আবদুল্লাহ জহিরউদ্দীন (লাল মিয়া) প্রেসিডেন্ট আইয়ুব খান সরকারের মন্ত্রিসভায় ছিলেন এবং অন্য চাচা এনায়েত হোসেন চৌধুরী পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য ছিলেন।
১৯৭৯ সালে রাষ্ট্রপতি জিয়াউর রহমান নেতৃত্বে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) গঠিত হলে চৌধুরী কামাল ইবনে ইউসুফ যোগ দেন। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন দীর্ঘদিন।
১৯৭৯ সালের জাতীয় নির্বাচনে তিনি সংসদে নির্বাচিত হন। ১৯৮১ সালে তিনি বিচারপতি আব্দুস সাত্তার সরকারের মন্ত্রী হিসেবে দায়িত্ব নেন। ১৯৯১ সালে তিনি আবার নির্বাচিত হন এবং প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মন্ত্রিসভায় স্বাস্থ্যমন্ত্রী হন। ১৯৯৬ সাধারণ নির্বাচনে তিনি জয়ী হলেও তার দল বিএনপি আওয়ামী লীগের কাছে হেরে ক্ষমতায় হারায়। তিনি ২০০১ সালের নির্বাচনেও জিতেছিলেন, তারপরে তিনি খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী হয়েছিলেন।
২০২০ সালের ৯ ডিসেম্বর করোনায় আক্রান্ত হয়ে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় চৌধুরী কামাল ইবনে ইউসুফ ইন্তেকাল করেন।মহান আল্লাহ তাকে জান্নাতুল ফেরদাউস দান করুন।-আমিন

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।