• ঢাকা
  • সোমবার, ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে এপ্রিল, ২০২৪ ইং
সালথায় হালি পেঁয়াজ পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন চাষিরা

মনির মোল্যা, সালথা (ফরিদপুর) প্রতিনিধি:

পেঁয়াজের রাজধানী খ্যাত ফরিদপুর জেলার সালথা উপজেলা। গত বছর পেঁয়াজের দাম ভালো পাওয়ায় এবারও লাভের আশায় পেঁয়াজের পরিচর্যা নিয়ে ব্যস্ত সময় পার করছেন চাষিরা। এবছর উপজেলায় ১১ হাজার ১২৩ হেক্টর জমিতে পেঁয়াজ আবাদের লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। বর্তমানে পেঁয়াজের জমিতে পরিচর্যা ও সার-কীটনাশক প্রয়োগের কাজ চলছে। এবার পেঁয়াজ গাছের গঠন খুব ভালো দেখা যাচ্ছে বলে জানিয়েছেন উপজেলা কৃষি অফিস ।

(৯ ফেব্রুয়ারি) শুক্রবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায় উপজেলার বিভিন্ন এলাকায় টেঙ্গি ও কাচি হাতে সকাল বেলা চাষিরা নেমে পড়েছে পেঁয়াজ ক্ষেতে। পেঁয়াজের গোড়া আলগা করা ও আগাছা পরিস্কার করার লক্ষে সারাদিন কাজ করছেন তারা। আবার কেউ কেউ সার ও কীটনাশক প্রয়োগ নিয়ে ব্যস্ত রয়েছে। সারা মাঠজুড়ে হালি পেঁয়াজ পরিচর্যার দৃশ্য দেখা গেছে।

উপজেলার বল্লভদি ইউনিয়নের কামাইদিয়া গ্রামের জাফর শেখ বলেন, এখন পেঁয়াজের পরিচর্যা চলছে। এবছর পেঁয়াজের গাছ খুব ভালো হয়েছে। আবহাওয়া যদি অনুকূলে থাকে তাহলে ফলনও খুব ভালো হবে। তিনি আরো বলেন, পেঁয়াজ আবাদে অনেক খরচ। পেঁয়াজ উত্তোলনের সৃজনে পেঁয়াজের বাজার মুল্যে ভালো থাকলে কৃষকদের সুবিধা হবে। তা না হলে লোকসানে পড়বে চাষিরা।

ভাওয়াল ইউনিয়নের সালথা গ্রামের আবু মোল্যা নামে আরেক কৃষক বলেন, অন্যান্য ফসলের তুলনায় পেঁয়াজ আবাদে খরচ অনেক বেশি। প্রতি বিঘা পেঁয়াজ আবাদ করতে ৫০ হাজার টাকার বেশি খরচ হয়ে যায়। যারা বর্গা ক্ষেত করে তাদের লাভ তেমন হয় না। তারপরও তারা দামের আশায় পেঁয়াজের আবাদ করে। আমরা এখন পেঁয়াজের সব ধরণের পরিচর্যা করছি। আশা করছি এবছর পেঁয়াজের ফলন ভালই হবে।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ তুরাজ বলেন, এবছর উপজেলায় হালি পেঁয়াজ আবাদের লক্ষ্যমাত্রা ছিলো ১১ হাজার ১২৩ হেক্টর জমিতে। অর্জিত হয়েছে ১১ হাজার ১৫০ হেক্টর। এবছর ৫শ জন ক্ষুদ্র ও প্রান্তিক চাষির মাঝে বিনা মুল্যে পেঁয়াজ বীজ ও সার বিতরণ করা হয়েছে। পাশাপাশি পেঁয়াজ আবাদের সময় থেকে চাষিদের সব ধরণের পরামর্শ দেওয়া হয়েছে। বর্তমানে পেঁয়াজের পরিচর্যা চলছে। আবহাওয়া যদি পেয়াজের অনুকূলে থাকে তাহলে এবার ফলন খুব ভালো হবে।

৯ ফেব্রুয়ারি ২০২৪

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।