• ঢাকা
  • মঙ্গলবার, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে মে, ২০২৪ ইং
ফরিদপুরে পরিক্ষামুলক আঙ্গুর চাষে সফলতা

মাহবুব পিয়াল,ফরিদপুর :

আঙ্গুর বিদেশি ফল হলেও জনপ্রিয় এই ফলটির পরিক্ষামুলক চাষে সফল হয়েছেন ফরিদপুর জেলার একজন তরুন ব্যবসায়ী আহম্মেদ ফজলে রাব্বি।তিনি শহরতলীর শোভারামপুর ইউনিয়ন পরিষদের নিকট মাত্র এক বছর আগে ৭০শতাং জমি লীজ নিয়ে পরিক্ষামুলক ভাবে আঙ্গুর চাষ করেন। প্রথম বছরেই তিনি সফলতার মুখ দেখলেন।আগামীবছর থেকে তিনি বানিজ্যিক ভাবে আঙ্গুর চাষ করবেন বলে জানিয়েছেন।

তার এই আঙ্গুরের বাগান দেখতে প্রতিদিনই দর্শনার্থীরা ভীড় জমাচ্ছে।এবং দেখতে আসা মানুষদের মাঝে তিনি বাগান থেকে আঙ্গুর তুলে খাওয়াচ্ছেন। দর্শনার্থীরা জানায়, মিষ্টি এবং সুস্বাধু । বাজার থেকে কেনা আঙ্গুরের থেকে কোন অংশে কম নয় বরংঞ্চ কোন কোনটা আরো বেশী মিষ্টি এবং সুস্বাধু হয়েছে।

থ্রি স্টার গ্রীন বাগানের মালিক আহম্মেদ ফজলে রাব্বি জানান, ছোট বেলা থেকেই গাছপালা লাগানো সখ তার।তিনি সখের বশবতী হয়ে নিজ বাড়ির ছাদে বিভিন্ন ফলফলালির গাছ লাগিয়েছেন।এখন সে জমি লিজ নিয়ে পরিক্ষামুলক আঙ্গুর চাষ করে সফলতা পাওয়ায় আগামী বছর থেকে তিনি বানিজ্যিক ভাবে আঙ্গুর চাষ করবেন।এখন তার বাগানে যে আঙ্গুর হয়েছে এগুলো সবই দর্শনার্থীদের জন্য, এবছর তিনি আঙ্গুর বিক্রি করবেন না। এ বছর তিনি তার বাগানে বাইকুনুর, ডিক্সন, ফান্টাসি সিডলেস, নারু সিডলেস, মার্সেল ফোরাস, ভাইটালিয়া আরলি রেডসহ বিভিন্ন প্রজাতির আঙ্গরের চাষ করেছেন। আহম্মেদ ফজলে রাব্বি জানান, আঙ্গুরের পাশাপাশি মাল্টা, কমলা, লিচু, আনারসহ বিভিন্ন ফলের বাগান করতে চান তিনি। এক্ষেত্রে তিনি কৃষি বিভাগের সহযোগিতা কামনা করেছেন।

ফরিদপুর গার্ডেনার্স এ্যাসোসিয়েশন এর সভাপতি সাগর নন্দী জানান, আমাদের দেশে শহর থেকে গ্রামাঞ্চল প্রায় সর্বত্রই এই ফলটির চাহিদা থাকলেও আবহাওয়া, মাটি ও বাণিজ্যিক চাষের জ্ঞানের অভাবসহ নানা কারণে বাংলাদেশে এই ফলটি চাষের আগ্রহ খুব একটা দেখা যায়না। তবে ফরিদপুরের আহম্মেদ ফজলে রাব্বি তার বাগানে পরিক্ষামুলক ভাবে আঙ্গুর চাষ করে যে আঙ্গুর ফলতে সক্ষম হয়েছে তা অতুলনীয়, মিষ্টি এবং সুস্বাধু, সে সরকারী পৃষ্টপোষকতা পেলে আঙ্গুর উৎপাদনে ব্যাপক সফলতা পাবে বলে আমি মনে করি।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।