• ঢাকা
  • মঙ্গলবার, ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ ইং
রাজশাহীতে পদ্মার পানি বৃদ্ধিতে ঝুঁকিতে শহর রক্ষা বাঁধ

উজানের ঢলে রাজশাহীতে প্রতিদিনই পদ্মার পানি বাড়ছে। ইতিমধ্যে রাজশাহীর অনেক স্থানে পদ্মার পাড় ভাঙতে শুরু করেছে। ঝুঁকিতে রয়েছে শহর রক্ষা বাঁধও। তবে পানি উন্নয়ন বোর্ড থেকে এখন পর্যন্ত কার্যকর কোনো উদ্যোগ নিতে দেখা যায়নি।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, রোববার সকাল ৯টায় পদ্মার পানির উচ্চতা পরিমাপ করা হয় ১৫ দশমিক ১৬ মিটার যা বিপদসীমার মাত্র ৩ মিটার নিচে রয়েছে। রাজশাহীতে পদ্মার পানির বিপদসীমার উচ্চতা ১৮ দশমিক ৫০ মিটার।

পানি উন্নয়ন বোর্ডের গেজ রিডার এনামুল হক বলেন, শনিবার সন্ধ্যা ৬টার দিকে পদ্মার পানির উচ্চতা ছিলো ১৫ দশমিক ০৬ মিটার। রোববারে ১০ সেন্টিমিটার পানি বেড়েছে। এভাবেই গত ৭ জুলাই থেকে পদ্মার পানি বাড়ছে।

তবে খোঁজ নিয়ে দেখা গেছে, পদ্মার পানি বাড়লেও এখন পর্যন্ত পানি উন্নয়ন বোর্ড থেকে কার্যকর কোনো উদ্যোগ নিতে দেখা যায়নি। ২০১৬ সালে রাজশাহী নগরীর শ্রীরামপুর পুলিশ লাইন বাঁধে ৩ মিটার ফাটল দেখা দেয়। তখন তাৎক্ষণিকভাবে জিও ব্যাগ ফেলে বাঁধটি সংস্কার করা হয়। তখন থেকে সেভাবেই বাঁধটি রয়েছে।

তবে এবার বৃষ্টিপাত অন্যান্য বছরের তুলনায় বেশি হওয়ায় ও দেশের অন্যান্য স্থানে বন্যা হওয়ায় এবার শঙ্কা বেশি রয়েছে। ইতিমধ্যে রাজশাহীর বাঘা উপজেলার আলিপুর ও নাপিতপাড়া এলাকায় পদ্মার পাড় ভাঙতে শুরু করেছে। স্থানীয়দের মতে, অর্ধশতাধিক বাড়িঘর নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

এ বিষয়ে জানতে যোগাযোগ করা হলে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী কোহিনুর আলম জানান, শ্রীরামপুর শহর রক্ষা বাঁধের নতুন ডিজাইন জমা দেয়া হয়েছে। এখনো পাশ হয়নি। তবে বাঘার নদীর পাড় বাঁধার প্রকল্প পাশ হয়েছে। তবে কাজ শুরু করা হয়নি।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ফেব্রুয়ারি ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« জানুয়ারি    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।